বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখের ৫১ তম শাহাদতবার্ষিকী


প্রকাশের সময় : সেপ্টেম্বর ৫, ২০২২, ২:০৫ পূর্বাহ্ণ / ৩৭০
বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখের ৫১ তম শাহাদতবার্ষিকী
বিশেষ প্রতিনিধি ঃ সোমবার( ৫ সেপ্টেম্বর) বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫১ তম শাহাদতবার্ষিকী ।
 যশোর জেলার গোয়ালহাটি গ্রামে ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর শাহাদাতবরণ করেন তিনি ।
এদিন পাকিস্তানি হানাদারবাহিনীকে প্রতিরোধ এবং দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহীদ হন নূর মোহাম্মদ । যশোরের শার্শা উপজেলার কাশিপুরে তাকে সমাহিত করা হয় ।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে ,বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৫১ তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আজ ( ৫ সেপ্টেম্বর ) সকালে নূর মোহাম্মদ নগরে কোরআনখানি , স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ , পুলিশ কর্তৃক সশস্ত্র সালাম , দোয়া মাহফিল এবং শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হবে ।
উল্লেখ্য, নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে নূর মোহাম্মদ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন । বাবা মোহাম্মদ আমানত শেখ ও মা জেন্নাতুন্নেছা , মতান্তরে জেন্নাতা খানম । বাল্যকালেই বাবা মাকে হারান তিনি । সপ্তম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন । তবে , মতান্তর রয়েছে । মহিষখোলার নাম পরিবর্তন করে ২০০৮ সালের ১৮ মার্চ নূর মোহাম্মদ নগর করা হয় । মুক্তিযুদ্ধকালীন ৮ নম্বর সেক্টরের কমান্ডার কর্নেল ( অব:) আবু ওসমান চৌধুরী নূর মোহাম্মদ নগরের উদ্বোধন করেন ।
 নূর মোহাম্মদের কর্মময় জীবন থেকে জানা যায় , ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে ( ইপিআর ) যোগদান করেন তিনি । বর্তমানে ‘ বর্ডার গার্ড অব বাংলাদেশ ‘ ( বিজিবি ) হিসেবে প্রতিষ্ঠিত । এই বাহিনীতে দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করার পরে ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন তিনি । পরবর্তীতে ল্যান্স নায়েকে পদোন্নতি পান । ১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন । এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত ৮ নম্বর সেক্টর কমান্ডার ছিলেন কর্নেল ( অবঃ) আবু ওসমান চৌধুরী এবং সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত মেজর এস এ মঞ্জুর । নূর মোহাম্মদ যশোরের শার্শা উপজেলার কাশিপুর সীমান্তের বয়রা অঞ্চলে ক্যাপ্টেন নাজমুল হুদার নেতৃত্বে পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করে দেশ শত্রুমুক্ত করেন ।
এদিকে ২০১৮ সালের ২১ নভেম্বর নূর মোহাম্মদ শেখের স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা ( ৮০ ) বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন । নূর মোহাম্মদের তিন মেয়ে ও এক ছেলে নড়াইল এবং যশোর শহরে বসবাস করেন ।