প্রকাশ হলো ব্ল্যাক য্যাং’র ‘ফেরারি ফোক’


প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ৭:০৫ অপরাহ্ণ / ৮৮
প্রকাশ হলো ব্ল্যাক য্যাং’র ‘ফেরারি ফোক’

বিনোদন ডেস্ক :- ‘বাংলা হাইপ’ মুক্তির পর, নতুন গান ‘ফেরারি ফোক’ নিয়ে হাজির হলেন হলিউডের ‘এক্সট্র্যাকশন’খ্যাত আলোচিত বাংলাদেশী র‍্যাপার ব্ল্যাক য্যাং। নিজের কথায় গানটির সংগীতায়োজন করেছেন এম ও জি যি (লস অ্যাঞ্জেলেস)।

এর মিক্স মাস্টার করেছেন আরডনিক্স। গানটির ভিডিও বাংলা হাইপ প্রডাকশন থেকে নির্মিত হয়েছে।
‘ফেরারি ফোক’ গানের মাধ্যমে হিংসা ও বিদ্বেষকে পিছনে ফেলে এগিয়ে যাওয়াকে তুলে ধরা হয়েছে। গানের একটি লাইনে বলা হয়েছে, ‘বাটপারি করলে উপরওয়ালা টিকায় রাখতো না’ যার মূল অর্থ হলো, মানুষ না জেনে অনেক কথাই বলে থাকে, তবে উপরওয়ালা আর সে জানে একজন আর্টিস্টের জীবন কেমন।

নতুন গান নিয়ে ব্ল্যাক য্যাং বলেন, শুধুমাত্র বাংলাদেশই নয় বিশ্বের সকল র‍্যাপ ফ্যানদের জন্য আমার এই গান। একজন আর্টিস্টের জার্নি এই গানে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। আমার করা সপ্তম সিঙ্গেল গান ‘ফেরারি ফোক’। চাওয়া থাকবে বাকি গানগুলোর মতোই এই গানটিও ফ্যানদের প্রিয় হবে। এর আগে আমার শেষ গান ‘বাংলা হাইপ’ ২০২১ সালে মুক্তি পেয়েছিল।

‘ফেরারি ফোক’ গানটি ‘৯০ সালের এক নাটকের ছোট একটি গাওয়া সুর এবং ড্রামস বেস এর অনুপ্রেরণায় এক নতুন ধরনের সুরে করা হয়েছে, যা শুনতে শ্রুতিমধুর ও শ্রোতাদের মন মাতাবে বলেই আশাবাদী ব্ল্যাক য্যাং। গানের মূল দৃষ্টিভঙ্গি হলো দুটি ঐতিহ্যবাহী ধ্বনি, বাংলা উপজাতীয় গান এবং ড্রাম এবং বেসকে মিশ্রিত করা।

‘ফেরারি ফোক’ ব্ল্যাক য্যাং-এর ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে, সেই সঙ্গে অডিওটি জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিতে প্রকাশিত হয়েছে।

২০০৮ সাল থেকে গত ১৫ বছর ধরে বাংলাদেশের হিপহপ র‌্যাপিং নিয়ে কাজ করছেন ব্ল্যাক য্যাং ওরফে আসিফুল ইসলাম সোহান। ২০০৯ সালে ‘আপ-টাউন লোকজ’ নামের ব্যান্ড থেকে ডেডলাইন লেভেলের আন্ডারে তার প্রথম অ্যালবাম প্রকাশ হয়। সেই অ্যালবামের সুপারহিট গান ছিল ‘এই মামা এই’। এছাড়াও তার একক অনেক ভিডিও প্রকাশ হয়েছে ইউটিউবে। হিপ হপ জগতে তিনি পরিচিত ‘ব্ল্যাক য্যাং’ নামেই।

শুধু দেশেই নয়, আন্তর্জাতিক অঙ্গনে সফলভাবে সাড়া ফেলেছেন তিনি। ব্ল্যাক য্যাংয়ের জনপ্রিয় গান ‘নো বাউন্ডারিস’, ক্রিস হেমসওয়ার্থ অভিনীত ‘এক্সট্র্যাকশন’-মুভিতে ফিচার হয়েছিল যা নেটফ্লিক্সে মুক্তি পেয়েছিল। দর্শকমহলে বেশ সাড়া পায় গানটি। ‘থ্রিলার’ নামে তার আরেকটি গান মুক্তি পায়। সেটিও বেশ সাড়া পেয়েছিল।

বলা দরকার, ২০১৫ সালে মার্কিন পররাষ্ট্র দফতর একটি সাংস্কৃতিক বিনিময় সফরের আয়োজন করেছিল, যেখানে ছয়টি বিভিন্ন দেশের শিল্পীদের আমন্ত্রিত করা হয়। সেই অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন ব্ল্যাক য্যাং। এছাড়াও ২০১৭ সালে তিনি যুক্তরাজ্যে একটি উৎসবে অংশ নিয়েছিলেন এবং ২০১৯ সালে ভারতের মুম্বাইয়ে শো করে অনেক প্রশংসা অর্জন করেন।