পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে নিউইয়র্কে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি


প্রকাশের সময় : আগস্ট ৫, ২০২২, ৪:০০ অপরাহ্ণ / ৩৯০
পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে নিউইয়র্কে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

জাতিসংঘের পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদসহ ছয় কর্মকর্তা। স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক আদেশে জানিয়েছে, জাতিসংঘ সদর দপ্তরে ৩১ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর পুলিশ প্রধানদের তৃতীয় সম্মেলন হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এতে আরও অংশ নেবেন আইজিপি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ উপমহাপরিদর্শক নাসিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ মাসুদ আলম।

সম্মেলনে অংশ নিতে তাঁরা ৩০ আগস্ট বা তার কাছাকাছি সময়ে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন। সেখান থেকে ৩ সেপ্টেম্বর বা তার কাছাকাছি সময়ে ঢাকার উদ্দেশে রওনা হবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে। আদেশে আরও বলা হয়েছে, সফর ও ট্রানজিটের সময় তাঁরা কর্মরত হিসেবে গণ্য হবেন।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ (অপু) আজ শুক্রবার আইনের চোখকে বলেন, আইজিপি স্যারের নামে জাতিসংঘ থেকে একটি আমন্ত্রণপত্র এসেছে। স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপিসহ ছয়জন সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।

উল্লেখ্য, গত বছরের ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং এই বাহিনীর সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে র‍্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদও রয়েছেন।