পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টিউলিপ বাগান পরিদর্শনে ডেনমার্কের রাষ্ট্রদূত


প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ১১:৫৪ অপরাহ্ণ / ১৫৭
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টিউলিপ বাগান পরিদর্শনে ডেনমার্কের রাষ্ট্রদূত

মোঃ মাজহারুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধি ঃ দেশের উত্তর প্রান্তে তেঁতুলিয়ায় দৃষ্টিকারা বাহারী টিউলিপ ফুলের বাগান পরিদর্শন আসলেন ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসান।

গত সোমবার (১৩ ফেব্রুয়ারী) তেঁতুলিয়া উপজেলার দর্জিপাড়ায় টিউলিপ ফুলের বাগান পরিদর্শনে এসে মুগ্ধ হলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসান।


স্থানীয় একটি বেসরকারি উন্নয়ন সহযোগি সংস্থার আহব্বানে তিনি বাগান পরিদর্শনে এসেছেন বলে জানা গেছে। এ সময় তার সফর সঙ্গি ছিলেন আন্তর্জাতীক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ডাচ নাগরিক আর্নো হ্যামেলিয়ার্স। তাদেকে টিউলিপ ফুল দিয়ে শুভেচ্ছা জানান স্থানীয় ফুল চাষিরা।
পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সহায়তায় ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) ২০ জন কৃষানির মাধ্যমে ৮ রঙের টিউলিপ ফুল বৈজ্ঞানীক পদ্ধতিতে নিবীড় পরিচর্যায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। রাষ্ট্রদূত বাগানটির সফলতা দেখে খুশি হন। তিনি এখানে টিউলিপের বিভিন্ন জাতের মধ্যে একটি নাম ডেনমার্ক নামটি শুনে আপ্লুত হয়ে কৃষকদের সহায়তাকারী সংস্থা পিকেএসএফ এবং ইএসডিওকে ধন্যবাদ জানান।
ডেনমার্কের রাষ্ট্রদূত এ অঞ্চলে টিউলিপ চাষে সম্পৃক্ত ২০ জন নারী কৃষাণীর সঙ্গে কথা বলেন। টিউলিপ চাষ, ল্যান্ড ও আগামী পরিকল্পনা নিয়ে কথা বলেন।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন কনসালটেন্ট ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভলপমেন্ট (ইফাদ) এর দেওয়ান আলমগীর, সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) পিকেএসএফ ড. আকন্দ মো. রফিকুল ইসলাম, ইএসডিওর নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান, পিকেএসএফ এর ভ্যালুচেইন ষ্পেশালিস্ট মো. রাফিজুল ইসলাম মণ্ডল, তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা ও তেঁতুলিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী।

হিমালয়ের পাদদেশ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এবার দ্বিতীয়বারের মতো ক্ষুদ্র চাষিদের মাধ্যমে দুই একর জমিতে সফলভাবে টিউলিপের চাষ হচ্ছে। নজরকাড়া টিউলিপ ফুল দেখতে দেশের বিভিন্ন এলাকা থেকে তরুন- তরুনী ও দর্শনার্থীরা ভীড় জনাচ্ছে। একে অপর কে ভালোবাসার শুভেচ্ছা হিসেবে ফুলের তোড়া উপহার দিসছেন।