‘জেকে ১৯৭১’র চিত্রনাট্য চুরির অভিযোগ, যা বললেন নির্মাতা


প্রকাশের সময় : মার্চ ১২, ২০২৩, ৭:২১ অপরাহ্ণ / ৮০
‘জেকে ১৯৭১’র চিত্রনাট্য চুরির অভিযোগ, যা বললেন নির্মাতা

বিনোদন ডেস্ক :- সিনেমার পোস্টার, অমিত মল্লিক ও নির্মাতা ফাখরুল আরেফিন খান
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য এক ইতিহাস তৈরি করেন ফরাসি যুবক জ্যঁ কুয়ে। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে প্যারিসের আর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) এক বিমান ছিনতাই করেন জ্যঁ কুয়ে।

বিষয়টি নিয়ে তিনি জানান, আইনি জায়গা থেকে কিছু করতে চান না তিনি। মূলত কষ্টের জায়গা থেকেই পোস্টটা দিয়েছেন। এই ঘটনা নিয়ে তিনিই প্রথম সিনেমার প্রস্তুতি নিয়েছিলেন। যে সিনেমার নাম রাখা হয়েছিল ‘পশ্চিম থেকে পূর্ব’।

এ বিষয়ে নির্মাতা ফাখরুল আরেফিন খানের সঙ্গে যোগাযোগ করলে তিনি ই-মেইলে চিত্রনাট্য পাঠানোর বিষয়টি স্বীকার করেন। তবে সেই চিত্রনাট্য নিয়ে পরবর্তীতে না এগিয়ে মাসুম রেজাকে নিয়ে নতুন করে চিত্রনাট্য করা হয়েছে বলেও জানান এ নির্মাতা।

এ প্রসঙ্গে তিনি বলেন, ২০১৫ সালে একটি পত্রিকায় জ্যঁ কুয়ের গল্পটি প্রকাশের পর তা নিয়ে সিনেমা নির্মাণের আগ্রহ দেখাই। পরে ভুবন মাঝি সিনেমার কাজে ব্যস্ততার কারণে অন্য কিছু ভাবতে পারিনি। অনেকেই আমাদের কাছে গল্প ও চিত্রনাট্য নিয়ে আসেন। তিনিও ২০১৭ সালের দিকে একবার মনে হয় অফিসে আসছিলেন। উনি আমার পরিচিত নয়। আমার পরিচিত একজনের মাধ্যমে এসেছিলেন। পরে মেইলে চিত্রনাট্য পাঠিয়েছিলেন। ভুবন মাঝির ও গণ্ডি সিনেমার কাজের জন্য তার চিত্রনাট্য আর দেখার সুযোগ পাইনি। পরবর্তীতে এই বিষয়টি নিয়ে আমি সিনেমা বানানোর প্রস্তুতি নেই। কারণ একটি পত্রিকাতে আমি গল্পটি পড়েছিলাম। এই গল্পেই আমরা মাসুম রেজাকে দিয়ে চিত্রনাট্য সাজাই। সেটি নিয়েই সিনেমা নির্মাণ হয়েছে।

এই নির্মাতা বলেন, আমি কিন্তু উনার চিত্রনাট্য পড়িনি। তবে উনি (অমিত মল্লিক) স্ট্যাটাস দেওয়ার পর জানলাম এই চিত্রনাট্য আমাকে পাঠিয়েছিলেন। তবে এটা ঠিক এই বিষয়টি নিয়ে সিনেমার কথা হয়তো উনিই প্রথম ভেবেছেন। এটা আমার বলতে দ্বিধা নেই। তবে আমি আজও উনার চিত্রনাট্যটি পড়িনি।

উল্লেখ্য, ‘জেকে ১৯৭১’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কলকাতার সৌরভ শুভ্র দাশ। এছাড়াও আছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ। ইতোপূর্বে মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার জিতেছে সিনেমাটি।