জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৭১ প্রতিষ্ঠান


প্রকাশের সময় : ডিসেম্বর ৩১, ২০২২, ৫:৪৬ অপরাহ্ণ / ৮৩
জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৭১ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক:- ঢাকা: রপ্তানি খাতে বিশেষ অবদান রাখায় ২০১৯-২০ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’র জন্য নির্বাচিত হয়েছে ৭১টি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের (রপ্তানি-৪ শাখা) এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে স্নোটেক্স আউট ওয়্যার লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে তারাশিমা অ্যাপারেলস লিমিটেড।

নিটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে স্কয়ার ফ্যাশনস ও ব্রোঞ্জপদক পাচ্ছে ফ্লামিংগো লিমিটেড।

সব ধরনের সুতা রপ্তানি করে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্যপদক ও ব্রোঞ্জপদক পাচ্ছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড ও মেসার্স ভিয়েলাটেক্স স্পিনিং লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিকস রপ্তানি করে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে হা-মীম পেনিম লিমিটেড।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য রপ্তানি করে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড।

টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো- যথাক্রমে বিডি সিফুড লিমিটেড, ক্রিমসন রোসেলা সিফুড লিমিটেড ও এমইউ সি ফুডস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স ও রৌপ্যপদক পাচ্ছে মেসার্স উত্তরা পাট সংস্থা।

পাটজাত দ্রব্য রপ্তানি করে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে জনতা জুট মিলস লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে করিম জুট স্পিনার্স লিমিটেড।

চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুট ওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।

ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এফবি ফুটওয়্যার লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে আকিজ ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আল আজমী ট্রেড ইন্টারন্যাশনাল ও ব্রোঞ্জপদক পাচ্ছে এলিন ফুডস ট্রেড।

কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) রপ্তানি করে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্রাণ অ্যাগ্রো লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে হবিগঞ্জ অ্যাগ্রো লিমিটেড।

নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে পাইওনিয়ার নিটওয়্যার্স (বিডি) লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বী-কন নিটওয়্যার লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস (প্রা.) লিমিটেড।

ফুল ফলিয়েজ খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্ন রাজধানী এন্টারপ্রাইজ।

হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন ও ব্রোঞ্জপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড।

সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।

লাইট ইঞ্জিনিয়ারিং খাতে স্বর্ণপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ সাইকেলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মেসার্স মেঘনা বাংলাদেশ লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরী সাইকেল কম্পোনেন্টস লিমিটেড।

ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ওষুধ পণ্যে খাতে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে নিপ্রো জেএমআই কোম্পানি লিমিটেড।

কম্পিউটার সফটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এন এইচ টি ফ্যাশন লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মনট্রিমস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম, রৌপ্যপদক পাচ্ছে তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস লিমিটেড।

সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স এক্সপো ফ্রেইট লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্যপদক পাচ্ছে নিহাও ফুড কোম্পানি লিমিটেড।

অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স এক্সপো ফ্রেইট লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।