অবসরের পর আওয়ামী লীগের রাজনীতি করবেন সচিব খাজা মিয়া


প্রকাশের সময় : মার্চ ১৮, ২০২৩, ১০:০৪ অপরাহ্ণ / ৯২
অবসরের পর আওয়ামী লীগের রাজনীতি করবেন সচিব খাজা মিয়া
নড়াইল প্রতিনিধিঃ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া বলেছেন, “আমার খুব ভালো লেগেছে যে এই অনুষ্ঠানে মুক্তিযোদ্ধারা অংশগ্রহণ করেছে। শুনেছি অনেকে অনেক বাঁধা দিয়েছিল। এই বাঁধা যারা দিয়েছে তারা হয়তো ভুল বুঝে দিয়েছে। আমি কোন রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে আপনাদের সামনে আসিনি। কারণ আপনারা অনেকেই জানেন সরকারি চাকুরি করে সরাসরি রাজনীতিতে অংশগ্রহণ করতে গেলে অবসরের তিন বছর পর পর্যন্ত অপেক্ষা করতে হয়। আমার চাকরি আছে এখনো দেড় বছর। সুতারাং হঠাৎ করে যে আমি রাজনীতি করতে চলে এসেছি তা কিন্তু নয়। তাই আমাকে কারো রাজনৈতিক প্রতিপক্ষ মনে করার কোন প্রয়োজন নেই। তবে এইটুকু বলতে পারি চাকরি শেষে আমি অন্য কিছু করবো না। আমি রাজনীতিই করবো। আপনাদের সাথেই থাকবো।”
শনিবার (১৮মার্চ) বিকালে নড়াইল সদর উপজেলার গোবরা পার্ব্বতী বিদ্যাপীঠে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্পের আওতায় নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধেও চেতনায় উদ্বুদ্ধকরণ প্রশিক্ষণ কার্যক্রম ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। তিনি আরো বলেন, “চাকরি শেষে অনেকে ব্যবসা করে। অনেকে অন্য জায়গায় চাকরি খোঁজে। বিদেশে চলে যায়। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে পরিষ্কার বলেছি চাকরি শেষে আমাকে একটু অনুমতি দিবেন আমি বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য হিসেবে কাজ কাজ করতে চায়। যেখানে কাজ করার সুযোগ দিবেন সেখানে কাজ করব। ” এসময় নড়াইলকে নিয়ে তার বিভিন্ন স্বপ্নের কথা বর্ণনা করেন সচিব খাজা মিয়া। সাধারণ মানুষের বিভিন্ন দাবি দাওয়া পূরণের আশ্বাস দেন তিনি।
নড়াইল সদর উপজেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠানে আরো বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, বীর মুক্তিযোদ্ধা শরীফ হুমায়ুন কবীর প্রমুখ। এসময় সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা, গোবরা পার্ব্বতী বিদ্যাপীঠের শিক্ষক-শিক্ষার্থীসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব খাজা মিয়া নড়াইল জেলার কালিয়া উপজেলা অন্তর্গত ফুলদাহ গ্রামে ১৯৬৫ সালের ৫ জুলাই সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ হতে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি।
১৯৯১ সালে ১০ম বিসিএস প্রশাসন ক্যাডারে যোগদান করেন। সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে ম্যাজিস্টেট এবং বালাগঞ্জ ও বিশ্বনাথ থানায় সহকারি কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত নরসিংদী জেলায় এনডিসি হিসেবে কাজ করেন। রাজবাড়ি, নেত্রকোনা ও ময়মনসিংহ জেলায় প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালের এপ্রিল মাসে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে যোগদান করেন। সর্বশেষ খাজা মিয়া ০২ জুন ২০২১ তারিখে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এর  সচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।