সৌদি আরবে সুনির্দিষ্ট কাজ ছাড়া কর্মী নিয়োগ দিলে ১০ লাখ রিয়াল জরিমানা!


প্রকাশের সময় : মার্চ ২৭, ২০২৪, ১০:২০ পূর্বাহ্ণ / ২৩
সৌদি আরবে সুনির্দিষ্ট কাজ ছাড়া কর্মী নিয়োগ দিলে ১০ লাখ রিয়াল জরিমানা!

আইনের চোখ,আন্তর্জাতিক ডেক্সঃ সুনির্দিষ্ট কাজ ছাড়া কর্মী নিয়োগ দিলে নিয়োগদাতাকে মোটা অংকের আর্থিক জরিমানার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। এ সংক্রান্ত একটি খসড়া আইনের বিষয়ে সম্প্রতি জনমত যাচাইয়ের উদ্যোগ নিয়েছে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, আইন লঙ্ঘনকারীদের দুই লাখ থেকে ১০ লাখ রিয়াল (প্রায় তিন কোটি টাকা) পর্যন্ত জরিমানা করা হবে। শ্রমবাজারে নেতিবাচকভাবে প্রভাব ফেলে এমন কর্মকাণ্ডকে অপরাধ হিসেবে গণ্য করা এই আইনের লক্ষ্যে বলে উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবিত আইনে নিয়োগকর্তার কাছে সুনির্দিষ্ট কাজ না থাকা সত্ত্বেও পেশাদার কর্মী বা গৃহকর্মী নিয়োগের প্রথাকে অপরাধ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, শ্রম সেবা প্রদানের জন্য দালালিতে জড়িত হওয়াকে অপরাধ বলে বিবেচনা করা হবে। এটি সৌদি নাগরিক বা বিদেশি উভয় শ্রেণির লোকদের জন্যই সমানভাবে কার্যকর হবে। প্রবাসী আইন লঙ্ঘনকারীদের বহিষ্কারও করা হবে।
অপরাধের পরিণতি বিবেচনা করে নির্ধারণ করা হবে জরিমানার পরিমাণ।

প্রস্তাবিত বিধান অনুযায়ী, আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের সম্ভাবনা পরীক্ষা এবং পাবলিক প্রসিকিউশনের কাছে রেফার করার জন্য সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় দায়ী থাকবে।

সূত্র: সৌদি গ্যাজেট