ArabicBengaliEnglishHindi

সূচক কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে


প্রকাশের সময় : ডিসেম্বর ১৯, ২০২২, ৫:১২ অপরাহ্ণ / ২৪
সূচক কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক:- ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়েলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৩৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৬ ও ২২০১ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪৫৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৭৬ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে  ৩৪০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০টি কোম্পানির, কমেছে ৫৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— মুন্নু সিরামিক, ইন্ট্রাকো, অরিয়ন ইনফিউশন, জেনেক্স, মুন্নু এগ্রো, বসুন্ধরা পেপার, বেক্সিমকো ফার্মা,  জেমেনী সী ফুড, বিডকম ও মনোস্পুল পেপার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪০৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪টির, কমেছে ৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৮১টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৭ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ২৮ লাখ টাকার।

%d bloggers like this: