ArabicBengaliEnglishHindi

সাংবাদিকদেরই সুবিধা হবে গণমাধ্যমকর্মী আইন : আইনমন্ত্রী


admin প্রকাশের সময় : মে ৩১, ২০২২, ২:৫৫ অপরাহ্ণ / ৬৩
সাংবাদিকদেরই সুবিধা হবে গণমাধ্যমকর্মী আইন : আইনমন্ত্রী

প্রস্তাবিত এই আইনে যে যে ধারা সম্পর্কে আপত্তি আছে, সেগুলো এবং পাশাপাশি এ বিষয়ে প্রস্তাব লিখে দেওয়ার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান আইনমন্ত্রী।

দরকার হলে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে অনেকে অহেতুক মামলা করছিলেন। এ প্রেক্ষাপটে ২০১৯ সালে আমি বলেছিলাম, এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি।

স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করার পর তিনি ব্যবস্থা নিয়েছেন। এ আইনে মামলা হলে সঙ্গে সঙ্গে কাউকে যেন গ্রেপ্তার না করা হয়, আমরা সেই ব্যবস্থা নিয়েছি। এর ফলে এখন যত্রতত্র গ্রেপ্তার হচ্ছে না। দরকার হলে এ আইনটিও সংশোধন করা হবে।’

ডিজিটাল নিরাপত্তা আইনের যেসব জায়গায় সমস্যা আছে, সেখানে সেখানে সংশোধনের কথা জানিয়েছিল সরকার, সেটির অগ্রগতি কতদূর, জানতে চাইলে আইনমন্ত্রী এ বিষয়ে লেজিসলেটিভ সচিবের নেতৃত্বে একটি কমিটি করে দেওয়া হয়েছে বলে জানান।

উপাত্ত সুরক্ষা আইনের খসড়ার বিষয়ে আইনমন্ত্রী বলেন, এ নিয়ে তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। আগামীকাল বুধবার তাঁর সঙ্গে বসবেন। তিনিও (প্রতিমন্ত্রী) বলেছেন, এটি পর্যালোচনা করবেন। অংশীজনদের সঙ্গে যাতে আলোচনা করা হয়, সেটি নিশ্চিত করা হবে বলে জানান মন্ত্রী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৈরি উপাত্ত সুরক্ষা আইন, ২০২২ (ডেটা প্রোটেকশন অ্যাক্ট); বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তৈরি ‘রেগুলেশন ফর ডিজিটাল, সোশ্যাল মিডিয়া অ্যান্ড ওটিটি প্ল্যাটফর্মস’ এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান ও পরিচালনা নীতিমালা, ২০২১-এর খসড়া নিয়ে ইতিমধ্যে বিতর্ক তৈরি হয়েছে।

আইনমন্ত্রী বলেন, সবগুলোর ব্যাপারে আলোচনার মধ্যে আছেন। তিনি বলেন, স্বাধীন সাংবাদিকতায় বাধা হয়, এমন কোনো আইন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার করবে না।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সংলাপ অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএসআরএফের সাধারণ সম্পাদক মাসউদুল হক।

এ বন্যায় যতটুকু ক্ষতি হবে, সেটা পুষিয়ে নেওয়া সম্ভব হবে— কৃষিমন্ত্রী। এই কথায় আপনিকি একমত?

View Results

Loading ... Loading ...