শিশুকে অপহরণের পর হত্যা, মৃত্যুদণ্ড যুবকের


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৭, ২০২২, ৫:৩৪ অপরাহ্ণ / ১১৬
শিশুকে অপহরণের পর হত্যা, মৃত্যুদণ্ড যুবকের

সিরাজগঞ্জের শাহজাদপুরে শিশু সালাম আলীকে অপহরণের পর হত্যার দায়ে আমির চাঁন (২৮) নামে এক যুবককে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফজলে খোদা নাজির এ রায় ঘোষণা করেন। সিরাজগঞ্জ জজ আদালতের সরকারি কৌঁসুলি আব্দুর রহমান  এ তথ্য নিশ্চিত করেন।

দণ্ডপ্রাপ্ত আমির চাঁন শাহজাদপুর উপজেলার রায়পুর গ্রামের মোকছেদ আলীর ছেলে।

মামলা সূত্রে জানা যায়, ২০১৮ সালের ২ আগস্ট বিকেলে শাহজাদপুরের রায়পুর গ্রামের আকছেদ আলীর বাড়ির উঠানে আমির চাঁনসহ শিশু মুসা, সুমাইয়া, ইয়াসিন ও ভুক্তভোগী সালাম আলী ফুটবল খেলছিল। খেলা শেষে প্রতিবেশী আমির চাঁন শিশু সালামকে কৌশলে তার বাড়িতে নিয়ে আটকে রাখেন। এরপর শিশুটির পরিবারের কাছে পর্যায়ক্রমে ১০ লাখ, তিন লাখ ও দেড় লাখ টাকা মুক্তিপণ দাবি করে বিভিন্ন জায়গায় চিরকুট ও চিঠি ফেলে রাখেন।

এদিকে, শিশুটির মা-বাবাসহ বাড়ির লোকজন তার সন্ধান না পেয়ে ২০১৮ সালের ১১ আগস্ট শাহজাদপুর থানায় মামলা করেন। ওইদিন পুলিশ আমির চাঁনকে গ্রেফতার করলে তিনি ঘটনার কথা স্বীকার করেন এবং তার দেওয়া তথ্য অনুযায়ী বাড়ির পাশের একটি কূপ থেকে সালাম আলীর মরদেহ উদ্ধার করে পুলিশ। পরে আসামি আমির হত্যার কথা স্বীকার করে ম্যাজিস্ট্রেট আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

মামলার বিচার কাজ শুরু হলে রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণের জন্য ১১ জনের সাক্ষ্য গ্রহণ করেন। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে মঙ্গলবার এ আদেশ দেন বিচারক।