ArabicBengaliEnglishHindi

রোহিঙ্গা সংকটে বিশ্ব সম্প্রদায় সাড়া দেয়নি, এটা সরকারের চরম ব্যর্থতা: মির্জা ফখরুল


প্রকাশের সময় : আগস্ট ২৫, ২০২২, ১২:৩৮ অপরাহ্ণ / ৪৬
রোহিঙ্গা সংকটে বিশ্ব সম্প্রদায় সাড়া দেয়নি, এটা সরকারের চরম ব্যর্থতা: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রোহিঙ্গা সংকট বাংলাদেশের একার সংকট নয়। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে রোহিঙ্গা সংকট যে একটি বৈশ্বিক সংকট, বাংলাদেশ সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে সে বিষয়ে যথাযথভাবে উদ্বুদ্ধ করতে পারেনি। রোহিঙ্গাদের নিজ দেশে পাঠাতে সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।
আজ বৃহস্পতিবার দুপুরে রোহিঙ্গা সংকটের পাঁচ বছর পূর্তি উপলক্ষে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘রোহিঙ্গা শরণার্থী প্রশ্নে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক—তিন দিক থেকেই বাংলাদেশ ব্যর্থ হয়েছে। জিয়াউর রহমান ও খালেদা জিয়ার সময় তাঁরা রোহিঙ্গাদের সফলভাবে ফেরত পাঠিয়েছিলেন। এ রাজনৈতিক প্রশ্নটা যখন বারবার উঠছে, এটা থেকে বের হওয়ার জন্য সরকার নির্বাচনের আগে হয়তো কিছু প্রতীকী লোকজন পাঠিয়ে জাতিকে, বিশ্বকে দেখাবে যে আমরাও প্রত্যাবর্তন করাচ্ছি, আমরাও সফল হয়েছি।’

বিএনপির আন্তর্জাতিক কমিটির প্রধান আমীর খসরু বলেন, কিন্তু শরণার্থীদের স্বেচ্ছায়, টেকসই ও মর্যাদাপূর্ণভাবে প্রত্যাবর্তনের যেসব বিষয় প্রযোজ্য, সেটার বাইরে গিয়ে তারা (সরকার) যদি কিছু করতে চায়, সেটা শরণার্থীদের কাছে গ্রহণযোগ্য হবে না, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হবে না, বাংলাদেশের জনগণের কাছেও গ্রহণযোগ্য হবে না।

আমীর খসরু অভিযোগ করেন, প্রথম থেকে রোহিঙ্গাদের নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিল বাংলাদেশ সরকার। পরে মিয়ানমারের পক্ষে অবস্থান ছিল। যে বিষয়টা লক্ষণীয়, মিয়ানমারের গণহত্যার বিষয়ে আইসিসির আদালত, এটাও কিন্তু ওআইসির উদ্যোগে গাম্বিয়ার মাধ্যমে করা হয়েছে। বাংলাদেশ সরকারের এখানে কোনো ভূমিকা নেই। বাংলাদেশ সরকারের চেয়ে বাইরের সরকারের মানবাধিকারে যারা বিশ্বাস করে, তাদের ভূমিকাই বেশি।