ArabicBengaliEnglishHindi

যুক্তরাজ্য-জার্মান রাষ্ট্রদূতকে আবারও তলব করলো ইরান


প্রকাশের সময় : ডিসেম্বর ১১, ২০২২, ৪:৫১ অপরাহ্ণ / ২৯
যুক্তরাজ্য-জার্মান রাষ্ট্রদূতকে আবারও তলব করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক:- ইরানে চলমান বিক্ষোভ ইস্যুতে ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন শেরক্লিফ ও জার্মান রাষ্ট্রদূত হান্স-উডো মুজেলকে আবারও তলব করে তেহরান। তাদের মধ্যে শনিবার (১০ ডিসেম্বর) ব্রিটিশ রাষ্ট্রদূতকে ও শুক্রবার জার্মান রাষ্ট্রদূতকে তলব করা হয়।

এ নিয়ে তিন মাসেরও কম সময়ের মধ্যে ১৫ বার বিদেশি রাষ্ট্রদূতদের তলব করলো ইরান। যেসব রাষ্ট্রদূতদের তলব করেছে, তাদের অধিকাংশই পশ্চিমা দেশের।

আইআরএনএ জানায়, ইরানের বিরুদ্ধে নজিরবিহীন চাপ সৃষ্টির পরিপ্রেক্ষিতে দেশটিতে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত তলব করে তেহরান কূটনৈতিক প্রতিক্রিয়া দেখিয়েছে।

ইরানে বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত তেহরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে পাঁচবার তলব করা হয়েছে। দেশটিতে যে সন্ত্রাসী কর্মকাণ্ড ও অস্থিরতা চলছে, তাতে যুক্তরাজ্যের সমর্থনের প্রতিবাদ জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাছাড়া, যুক্তরাজ্যের আরোপ করা নিষেধাজ্ঞারও প্রতিবাদ জানিয়েছে তেহরান।

এদিকে, সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত চারবার জার্মান রাষ্ট্রদূতকে তলব করলো তেহরান। ইরানের অভ্যন্তরীন বিষয়ে জার্মানির অগ্রহণযোগ্য হস্তক্ষেপের বিষয়ে চরম আপত্তি প্রকাশ করেছে তেহরান।

চলমান বিক্ষোভকে ‘সরকারবিরোধী দাঙ্গা’ বলে আখ্যা দিয়েছে রাইসি প্রশাসন। তেহরানের দাবি, বিদেশি শত্রুরা এ বিক্ষোভকে আরও উসকে দিচ্ছে।

ইরানে কাজ করা মানবাধিকারকর্মীদের দাবি, বিক্ষোভের শুরু থেকে এখন পর্যন্ত ইরানে নিরাপত্তা বাহিনীর হাতে তিন শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন সহস্রাধিক ব্যক্তি।

এমনকি, বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে কয়েকজনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেছেন দেশটির আদালত। এরই মধ্যে একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সঠিক নিয়মে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর তেহরান থেকে কুর্দি তরুণী মাশা আমিনিকে (২২) গ্রেফতার করে ইরানের নৈতিক পুলিশ। পরে ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে তিনি মারা যান। পুলিশের নির্যাতনে মাশার মৃত্যু হয়েছে দাবি করে আন্দোলনে নামে তেহরানের শত শত মানুষ। একপর্যায়ে সে বিক্ষোভ পুরো ইরানে ছড়িয়ে পড়ে।

সূত্র : গালফ নিউজ

%d bloggers like this: