ArabicBengaliEnglishHindi

মার্কিন রাষ্ট্রদূতের কাছে স্মারকলিপি দিল ‘মায়ের কান্না’


প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২২, ৭:০৪ অপরাহ্ণ / ৩০
মার্কিন রাষ্ট্রদূতের কাছে স্মারকলিপি দিল ‘মায়ের কান্না’

নিজস্ব প্রতিবেদক:-  বিদ্রোহ দমনের নামে ১৯৭৭ সালের ২ অক্টোবর বিমানবাহিনীর হাজারের বেশি সদস্য গুমের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের নিয়ে করা ‘মায়ের কান্না’ নামের একটি সংগঠন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের কাছে স্মারকলিপি দিয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর শাহীনবাগে গুম হওয়া বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন রাষ্ট্রদূত।

সেখান থেকে বেরিয়ে যাওয়ার সময় জিয়াউর রহমানের সামরিক সরকারের আমলে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিমানবাহিনীর সদস্যদের সন্তান ও চাকরিচ্যুত সদস্যরা পিটার হাসের সঙ্গে দেখা করেন।

এ সময় রাষ্ট্রদূতের কাছে জিয়াউর রহমানের সামরিক সরকারের বিরুদ্ধে অত্যাচার ও বর্বরতার চিত্রসহ মানবাধিকার লঙ্ঘনের নানা দিক তুলে ধরেন ‘মায়ের কান্না’ সংগঠনের সদস্যরা।

রাষ্ট্রদূতের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে ৪৫ বছর আগের গুমের ঘটনার আন্তর্জাতিক তদন্ত করার দাবি জানান তারা। একইসঙ্গে তারা জিয়ার সামরিক শাসনামলে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে তদন্ত করতে যুক্তরাষ্ট্র সরকারের সহযোগিতা প্রত্যাশা করেন।

তারা জানান, এরপর মার্কিন রাষ্ট্রদূতের কাছে সেই সময়ের গুমের ঘটনার বিস্তারিত তুলে ধরা হবে।

বুধবার সকালে গুম হওয়া বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় যান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি সুমনের পরিবারের সদস্যদের খোঁজ-খবর নেন।

এ সময় সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে তিনি কোনো কথা বলেননি।

উল্লেখ্য, তেজগাঁও থানা বিএনপির নেতা সাজেদুল ইসলাম সুমন ২০১৩ সালে গুম হন। এরপর থেকে বিএনপির সহায়তা ও পরামর্শে তার বোন আফরোজা ‘মায়ের ডাক’ সংগঠনের মাধ্যমে দেশি-বিদেশি মানবাধিকার সংগঠন ও দূতাবাসের দৃষ্টি আকর্ষণ করে যাচ্ছেন।

%d bloggers like this: