ArabicBengaliEnglishHindi

‘বেসামরিক প্রশাসনের সঙ্গে আন্তরিকভাবে কাজ করতে চায় সেনাবাহিনী’


প্রকাশের সময় : জানুয়ারি ২৬, ২০২৩, ১:২৯ অপরাহ্ণ / ২৪
‘বেসামরিক প্রশাসনের সঙ্গে আন্তরিকভাবে কাজ করতে চায় সেনাবাহিনী’

 নিজস্ব প্রতিবেদক :- ঢাকা বেসামরিক প্রশাসনের সঙ্গে আন্তরিকভাবে কাজ করে সেনাবাহিনী সরকারের দেওয়া যেকোনো দায়িত্ব সুন্দরভাবে সম্পন্ন করতে চায় বলে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, কয়েকজন জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার স্পষ্ট করে উদাহরণ দিয়ে বলেছেন যে, সেনাবাহিনী কত ভালো কাজ করেছে ও তারা (ডিসিরা) কত খুশি।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের প্রথম অধিবেশন শেষে তিনি এসব কথা বলেন।

সেনাপ্রধান বলেন, আমি গতবারও ব্যক্তিগতভাবে এখানে এসেছি, এবারও আসলাম। কোনো প্রতিনিধি পাঠাইনি। সশরীরে ডিসি সম্মেলনে আমার উপস্থিতি এটিই প্রমাণ করে যে এটিকে (ডিসি সম্মেলন) আমি কতটা গুরুত্ব দিয়েছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, প্রশাসনের সঙ্গে মাঠপর্যায়ে যারা সবচেয়ে বেশি ভূমিকা রাখেন, তারা হলেন জেলা প্রশাসক। বিভাগীয় কমিশনররাও আছেন।

তিনি বলেন, আর ইন এইড টু সিভিল পাওয়ারে আমরা যেসব বেসামরিক কাজ করি, তা বেসামরিক প্রশাসনের পূর্ণ সহযোগিতা ছাড়া অসম্ভব। তাদের এই সিগন্যালটি পরিষ্কারভাবে দিয়ে গেলাম, আমি ব্যক্তিগতভাবে এসেছি। সেনাবাহিনী চাচ্ছে, বেসামরিক প্রশাসনের সঙ্গে আন্তরিকভাবে কাজ করে সরকারের যেকোনো কাজ সুন্দরভাবে শেষ করতে।

আপনারা জানেন- আমরা ডিজাস্টার ম্যানেজমেন্ট, নেশন বিল্ডিং একটিভিটিজ, অনেক সিকিউরিটি ডিউটিও পালন করে থাকি। এখানে কথা প্রসঙ্গে গত বন্যার সময় সেনাবাহিনীর ভূমিকার প্রশংসা সবাই করেছেন। অন্য কাজেও আমাদের প্রশংসার কথা সবাই বলেছেন।

সেনাপ্রধান বলেন, সিভিল প্রশাসন আগের চেয়েও আমাদের সঙ্গে অনেক ফ্রেন্ডলি। তাদের সঙ্গে কাজ করে আগের চেয়ে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছি।

সেনাবাহিনীর সঙ্গে ফ্রেন্ডলি কোনো কাজ হয় না, ডিসিরা এমন কিছু বলছেন কি না; জানতে চাইলে তিনি বলেন, কয়েকজন ডিসি ও ডিভিশনাল কমিশনার স্পষ্ট করে কয়েকটি উদাহরণ দিয়ে বলেছেন যে সেনাবাহিনী কত ভালো কাজ করেছে ও তারা (ডিসিরা) কত খুশি। আমি বললাম, আপনাদের এ কথাগুলো আমি সেনাবাহিনীর সর্বস্তরে পৌঁছে দেবো। এতে তাদের মনোবল বাড়াবে। ভবিষ্যতে ভালো কাজের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

বাংলাদেশ সেনাবাহিনী মনে করে- বর্তমান প্রশাসনে যারা আছেন, তারাও অনেক কো-অপারেটিভ। তারা আমাদের সঙ্গে সুন্দরভাবে কাজ করছেন। আমাদের পক্ষ থেকে এই বার্তা বর্তমান বেসামরিক প্রশাসনের কাছে আছে। এটি তাদের মনোবল যোগাবে এবং একসঙ্গে কাজ করতে অনুপ্রেরণা হয়ে থাকবে।

%d bloggers like this: