বুসান চলচ্চিত্র উৎসবে ‘অটোবায়োগ্রাফি’ সিনেমার প্রিমিয়ার


প্রকাশের সময় : অক্টোবর ৯, ২০২৩, ২:০০ অপরাহ্ণ / ৯৬
বুসান চলচ্চিত্র উৎসবে ‘অটোবায়োগ্রাফি’ সিনেমার প্রিমিয়ার

এশিয়ার অত্যন্ত মর্যাদাপূর্ণ বুসান চলচ্চিত্র উৎসবের ২৮ তম আসরে অনুষ্ঠিত হয়ে গেল ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’-বা ‘অটোবায়োগ্রাফি’ ওয়ার্ল্ড প্রিমিয়ার। চরকি অরিজিনালের এই সিনেমাটি নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী।

বাংলাদেশ সময় গতকাল রোববার বিকেলে বুসান সিনেমা সেন্টারের সিনেমাথেক-এ ‘অটোবায়োগ্রাফি’-র প্রথম শো প্রদর্শিত হয়। আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার প্রদর্শিত হবে ‘অটোবায়োগ্রাফি’-এর দ্বিতীয় ও তৃতীয় শো।

সিনেমা দেখা শেষে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও প্রযোজক রেদওয়ান রনি দর্শক ও উপস্থাপকের নানান প্রশ্নের উত্তর দেন।

হল ভর্তি দর্শক সঙ্গে ইলহাম ও নুসরাত ইমরোজ তিশাকে নিয়ে ‘অটোবায়োগ্রাফি’ দেখার অনুভূতি মোস্তফা সরয়ার ফারুকীর জন্য একদম ভিন্ন ছিল। তিনি বলেন, ‘দ্য শো ওয়াজ গ্রেট। শো-তে অডিয়েন্সের রিয়েকশন অনেক এংগেজিং ছিল। প্রশ্ন-উত্তর পর্ব, সবার নানান মন্তব্য, প্রশংসা আমাদের অনেক উৎসাহিত করেছে।

চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘দিনটি বাংলা সিনেমার জন্য যেমন গৌরবের তেমন চরকির জন্য অত্যন্ত আনন্দের। অটোবায়োগ্রাফি দেখার আগে পরে দর্শকদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। সকলে প্রশংসা করছে। বাংলা ভাষার কনটেন্ট বিশ্বব্যাপী মানুষের কাছে সমাদৃত হবে এই লক্ষ্যে নিয়েই চরকি প্রথম থেকে কাজ করছে। নিজস্ব ও লোকাল গল্প দিয়ে কনটেন্ট নির্মাণ করে পৃথিবীর সকল দর্শকের কাছে পৌঁছে দিতে পারলে তবেই আমাদের সার্থকতা।’

চরকিতে ‘মিনিস্ট্রি অব লাভ’-প্রজেক্টে জনপ্রিয় ১২ জন নির্মাতা ভালোবাসার গল্প নিয়ে ১২টি চরকি অরিজিনাল ফিল্ম বানাচ্ছেন। এই পুরো প্রজেক্টের সার্বিক তত্ত্বাবধানে আছেন জনপ্রিয় মোস্তফা সরয়ার ফারুকী। তিনি নিজেই নির্মাণ করছেন ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’-বা ‘অটোবায়োগ্রাফি’ ও ‘লাস্ট ডিফেন্ডার অফ মনোগামী’ বা ‘মনোগামী’ নামে দুইটি সিনেমা।

পরিচালক ফারুকী এই প্রথমবারের মতো অভিনয় করেছেন সিনেমায়। ‘অটোবায়োগ্রাফি’ সিনেমায় ফারুকী-তিশা এক সঙ্গে অভিনয় করার পাশাপাশি চিত্রনাট্যে লেখার কাজটিও করেছেন দুজন মিলে।