ArabicBengaliEnglishHindi

বিশ্ব ইজতেমা ২০২৩ অনুষ্ঠিত হবে আগামী ১৩ই জানুয়ারি থেকে।


প্রকাশের সময় : জানুয়ারি ৩, ২০২৩, ৭:০১ অপরাহ্ণ / ৪৬
বিশ্ব ইজতেমা ২০২৩ অনুষ্ঠিত হবে আগামী ১৩ই জানুয়ারি থেকে।

নিজস্ব প্রতিবেদক:- :-  টঙ্গী : বিশ্ব ইজতেমা ২০২৩ অনুষ্ঠিত হবে আগামী ১৩ই জানুয়ারি থেকে। বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন পক্ষ থেকে বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়েছে।

বরাবরের মতো এবারও ইজতেমা ২০২৩ অনুষ্ঠিত হবে দুই পর্বে। প্রথম পর্বের ইজতেমা অনুষ্ঠিত হবে ১৩ই জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বের ইজতেমা অনুষ্ঠিত হবে ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত।

আমরা অনেকেই জানি যে ঢাকা থেকে ২২ কিলোমিটার উত্তরে টঙ্গিপুরা নদী বিশাল ময়দানে তাবলীগের জামাত অনুষ্ঠিত হয় ১৯৬৭ সাল থেকে। ধীরে ধীরে তাবলীগের কাজ প্রচলিত হওয়ার ফলে বিশ্ব ইজতেমা ময়দানের জায়গার সংকট হতে থাকে। তাই ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমাকে দুই পর্ব  ভাগ করা হয়।

বিশ্বের নানা প্রান্ত থেকে এখানে মুসল্লীরা জামায়েত হয়। যতদিন আনুষ্ঠানিকতা চলে ততদিন বিশিষ্ট ইসলামী স্কলারগণ মূল্যবান বক্তব্য পেশ করেন মুসুল্লিরা মনোযোগ সহকারে তাদের বক্তব্য শোনেন। মূলত এই ইজতেমার প্রাঙ্গনে বিশিষ্ট ইসলামী গণ আগত মুসল্লিদেরকে তাবলীগের কাজে অংশগ্রহণ করার জন্য উদ্বুদ্ধ করেন।

দীর্ঘ বক্তৃতা শেষে আগত মুসল্লিদের খন্ড খন্ড জামায়াতে বিভক্ত করে বিভিন্ন এলাকায় তাবলীগের কাজে পাঠানো হয়। তাবলীগের কাজে যারা অংশগ্রহণ করেন তাদের মূল উদ্দেশ্য থাকে নিজেকে শুধরানো পাশাপাশি যেখানে তাবলীগের কাজে যাওয়া হচ্ছে সেখানে এলাকাবাসীকে ইসলামের পথে আগমনের আহ্বান জানানো।

%d bloggers like this: