ArabicBengaliEnglishHindi

বইমেলায় ভিন্নমতের বই প্রকাশকারী স্টল স্থগিতের প্রতিবাদ


প্রকাশের সময় : জানুয়ারি ১৯, ২০২৩, ৬:০৭ অপরাহ্ণ / ১৭
বইমেলায় ভিন্নমতের বই প্রকাশকারী স্টল স্থগিতের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক :- ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এক বিবৃতিতে বাংলা একাডেমী আয়োজিত আসন্ন একুশের বইমেলায় ভিন্নমতের বই প্রকাশের জন্য আদর্শ প্রকাশনীর স্টল স্থগিত করায় গভীর উদ্বেগ, ক্ষোভ, প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ‘বাংলা একাডেমীর একুশের বইমেলা মুক্তবুদ্ধি চর্চার উপযুক্ত স্থান হিসেবে যুগ যুগ ধরে বিবেচিত হয়ে আসছে।

সরকারবিরোধী ও ভিন্নমতের বই প্রকাশের অভিযোগে আদর্শ প্রকাশনীকে আসন্ন বইমেলায় স্টল স্থগিত করা খুবই উদ্বেগজনক এবং নিন্দনীয়। এ ঘটনা মত প্রকাশের স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপ। আমরা এই ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি বলেন, বইমেলা কোনো সরকার বা একক দলের নয়। বরং দল-মত-নির্বিশেষে সবার প্রাণের মেলা হিসেবেই বিবেচিত হয়ে আসছিল। কিন্তু তিনটি ভিন্ন মতের বইয়ের জন্য ছয় শতাধিক বই প্রকাশকারী সংস্থা আদর্শ প্রকাশনীর স্টল স্থগিত করার মাধ্যমে বাংলা একাডেমী ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হলো এবং ভিন্নমত দমন ও মত প্রকাশের স্বাধীনতা হরণ করতে অপব্যবহার করছে। অথচ ভিন্নমতের কারনেই বাংলা একাডেমী প্রতিষ্ঠা হয়েছিল।

এর আগেও কয়েকবার বাংলা একাডেমী একুশের বইমেলায় ভিন্নমতের বই প্রকাশের কারণে প্রকাশনা সংস্থার স্টল স্থগিত বা বাতিল করেছে। গণবিরোধী আওয়ামী সরকার গণতন্ত্র হরণ করে কর্তৃত্ববাদী দুঃশাসন দির্ঘায়িত করতে রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে নগ্ন দলীয়করণ ও দখল করে দেশকে ভঙ্গুর করে দিয়েছে। জনগণের অর্থে পরিচালিত বাংলা একাডেমীর মত সৃজনশীল এবং মেধা ও মননের প্রতিষ্ঠানকেও এরা ঘৃণ্য দলীয়করণ করেছে।

তিনি বলেন, আমি বাংলা একাডেমী কর্তৃপক্ষকে একুশের বইমেলাকে দলীয়করণ না করার আহ্বান জানাই এবং আসন্ন বইমেলায় আদর্শ প্রকাশনীসহ ভিন্নমতের বই প্রকাশকারী অন্যান্য প্রকাশনীর স্টল বরাদ্দের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে তাদের স্টল বরাদ্দের আহ্বান জানাই।

%d bloggers like this: