ArabicBengaliEnglishHindi

প্রাথমিকের বৃত্তি পরীক্ষা ৩০ ডিসেম্বর


প্রকাশের সময় : ডিসেম্বর ১৯, ২০২২, ৭:১৩ অপরাহ্ণ / ৪০
প্রাথমিকের বৃত্তি পরীক্ষা ৩০ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদর্ক:-  পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সোমবার (১৯ ডিসেম্বর) জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের কাছে পাঠানো প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়, আগামী ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টার এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় দেওয়া হবে।

বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত, প্রাথমিক বিজ্ঞান এই মোট চার বিষয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এক যুগ পর প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ  সময় প্রাথমিক শিক্ষা সমাপনীর ভিত্তিতে বৃত্তি দেওয়া হলেও এ বছর আলাদা করে বৃত্তি পরীক্ষা নেওয়া হবে।

এর আগে গত ২৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনীতে মেধা বৃত্তি প্রদানের বিকল্প মেধা যাচাই পদ্ধতি বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ঝরে পড়া রোধ ও মেধার বিকাশে ২০০৯ সালে প্রাথমিক সমাপনী এবং পরের বছর ইবতেদায়ি শিক্ষা সমাপনী চালু করে সরকার। এই দুটি পরীক্ষার ওপর ভিত্তি করে বৃত্তি দেওয়া হতো।

এখন পরীক্ষা চালু হলে তার ভিত্তিতে বৃত্তি দেওয়া হবে। বিদ্যালয়ের ১০ শতাংশ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিতে পারবে বলে মন্ত্রণালয়ের সভায় সিদ্ধান্ত হয়।

%d bloggers like this: