ArabicBengaliEnglishHindi

পেরুতে অব্যাহত বিক্ষোভে আহত ৫৮


প্রকাশের সময় : জানুয়ারি ২১, ২০২৩, ৬:১১ অপরাহ্ণ / ১৬
পেরুতে অব্যাহত বিক্ষোভে আহত ৫৮

আন্তর্জাতিক ডেস্ক :- পেরুর বামপন্থি প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওকে ক্ষমতাচ্যুত করার পর থেকে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। শুক্রবার (২০ জানুয়ারি) রাজধানী লিমায় ব্যাপক বিক্ষোভ হয়।

এতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। তাদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫৮ জন।
আল জাজিরার খবরে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যায় সরকারবিরোধী বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসেন। তারা রাস্তায় আগুন ধরিয়ে দেয়। তারা কাঁচের বোতল, পাথর নিক্ষেপ করতে থাকে। উপায় না পেয়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে। এ ছাড়া পুলিশ সদস্যদের সঙ্গে সংঘর্ষে জড়ায় সাধারণ মানুষ। এ ঘটনায় ৫৮ জন আহত হন।

খবরে আরও বলা হয়, পেরুর দক্ষিণাঞ্চলীয় পুনো অঞ্চলের ইলাভ শহরে প্রায় দেড় হাজার বিক্ষোভকারী একটি পুলিশ স্টেশনে হামলা চালায়। এ ছাড়া পুনোর জেপিতায় একটি পুলিশ স্টেশনেও আগুন দেয়। পরে এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করেন পেরুর স্বরাষ্ট্রমন্ত্রী ভিসেন্তে রোমেরো।

গত বৃহস্পতিবারও ল্যাতিন আমেরিকার দেশটিতে ব্যাপক বিক্ষোভ চলে। এদিন লিমার সবচেয়ে ঐতিহাসিক ভবনগুলোর একটিতে আগুন দেয় আন্দোলনকারীরা। এ ঘটনায় শতাব্দী পুরনো ভবনটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভকারীরা দেশের ‘স্মারক সম্পদের’ ব্যাপক ক্ষতি সাধন করেছে।

চলতি সপ্তাহের শুরুতে আরম্ভ হওয়া বিক্ষোভে নিহতের সংখ্যাও বেড়েছে। কয়েকটি সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত ৪৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা। বিক্ষোভকারীদের মুখপাত্ররা তাদের মধ্য থেকে হতাহতদের সংখ্যা খতিয়ে দেখতে মানবাধিকার সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করেছেন। তাদের দাবি, পুলিশের হামলায় হতাহতের যে হিসাব দেওয়া হয়েছে, সেটি সঠিক নয়। আহত ও নিহতের সংখ্যা আরও বেশি।

বিক্ষোভকারীরা বলছেন, যতক্ষণ পর্যন্ত ক্ষমতা গ্রাসকারী প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে পদত্যাগ করবেন, ততক্ষণ তারা রাস্তায় থাকবেন। যদিও বলুয়ার্তে পদত্যাগের আহ্বান প্রত্যাখ্যান করেছেন। এ ছাড়া আগাম নির্বাচনের বিষয়টিও তিনি আমলে নেননি। এর পরিবর্তে তিনি সংলাপের আহ্বান করেছেন। এমনকি বিক্ষোভে জড়িতদের শাস্তি দেবেন বলেও জানিয়েছেন।

%d bloggers like this: