ArabicBengaliEnglishHindi

পাকিস্তানের বিপক্ষে জিতে কেন মিস্টার বিনকে টানলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট?


প্রকাশের সময় : অক্টোবর ২৮, ২০২২, ৬:৩৬ অপরাহ্ণ / ১৭
পাকিস্তানের বিপক্ষে জিতে কেন মিস্টার বিনকে টানলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট?

স্পোর্টস ডেস্ক:- পাকিস্তানকে হারানোর অনেক রেকর্ডই আছে জিম্বাবুয়ের। তবে এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে ক্রিকেটের এই পরাশক্তিকে হারাল আফ্রিকার দলটি। এতে বাড়তি উচ্ছ্বাস চলছে দেশটির ক্রিকেটভক্তদের মধ্যে। সেই উচ্ছ্বাসে নিজেকে ভাসিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া।

বৃহস্পতিবার রাতে পাকিস্তানকে শেষ বলে ১ রানে হারায় জিম্বাবুয়ে। এর পর পরই সিকান্দার রাজাদের অভিনন্দন জানিয়ে টুইট করেন নানগাগওয়া। সেই টুইটে বিশ্বখ্যাত কমেডিয়ান মিস্টার বিনের নাম জুড়ে দিলেন তিনি।

ক্রিকেটের মাঠে জয়-পরাজয়ে মিস্টার বিনে এলেন কোথা থেকে?

এ রহস্য ভেদ করতে আগে টুইটের বিষয়টি জানা যাক।  জিম্বাবুয়ে প্রেসিডেন্ট লিখেছেন, ‘জিম্বাবুয়ের কী দুর্দান্ত জয়! শেভরনসরা (জিম্বাবুয়ে ক্রিকেট দলের তকমা), তোমাদের অভিনন্দন। পরের বার আসল মিস্টার বিনকে পাঠিয়ে দিও…।’

দুদেশের ক্রিকেট খেলায় প্রেসিডেন্ট তার টুইটে অক্রিকেটীয়—মিস্টার বিনকে টেনে আনলেন কেন?

সেটি পরিস্কার করতে কিছুদিন পেছনে ফিরতে হবে।

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ সামনে রেখে ২৫ অক্টোবর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) টুইটার হ্যান্ডল থেকে পাকিস্তান খেলোয়াড়দের অনুশীলনের ছবি টুইট করা হয়। সেখানে জিম্বাবুয়ে ক্রিকেটের এক ভক্ত মন্তব্য করেন, ‘আমরা জিম্বাবুইয়ানরা তোমাদের কখনো ক্ষমা করব না। তোমরা একবার আসল মিস্টার বিন রোয়ানকে হাজির না করে ভুয়া পাকিস্তানি বিনকে নিয়ে এসেছিলে। কাল এটার সুরাহা হবে, প্রার্থনা করো যেন বৃষ্টি নামে।’

এবার টাইম মেশিনে চড়ে যেতে হবে ৬ বছর আগে। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ফক্স স্পোর্টস জানিয়েছে, ২০১৬ সালে জিম্বাবুয়ের রাজধানী হারারেতে একটি শো হয়েছিল। যেখানে বিশ্বখ্যাত অভিনেতা মি. বিন আসার কথা ছিল।  তাকে দেখতে ১০ ডলার করে টিকিট কিনে ভিড় জমিয়েছিলেন জিম্বাবুইয়ানরা। কিন্তু ওই মঞ্চে মি. বিনের বদলে এনে পাকিস্তানের কমেডিয়ান আসিফ মোহাম্মদকে দিয়ে পারফর্ম করায় অনুষ্ঠান সংশ্লিষ্টরা। আসিফ দেখতে মিস্টার বিন চরিত্রের অভিনেতা রোয়ান অ্যাটকিনসনের মতো। চেহারায় বেশ মিল দুজনের। কিন্তু নকল মি. বিনকে দেখে হতাশ হয়েছিলেন দর্শকরা। স্থানীয় শিল্পীদের নিয়ে আসিফের পারফরম্যান্স জমেনি তেমন।

পাকিস্তানি ‘মিস্টার বিন’খ্যাত কৌতুক অভিনেতা আসিফ মোহাম্মদ (মাঝে)।

সেই ঘটনা টেনে আনে পাকিস্তানের পত্রিকা ‘ডন’।  বৃহস্পতিবারের ম্যাচের আগে পত্রিকাটিতে লেখা হয়, ‘আসল (মিস্টার বিন) না পাঠিয়ে তার নকল কপি পাঠানোয় জিম্বাবুইয়ানরা আমাদের ওপর রাগ পুষে রেখেছিল। তবে তাদের ধন্যবাদ যে মামলা না করে তারা শুধু টুইটে আমাদের জালিয়াত বলেছে। এখন তারা মাঠে আমাদের সতর্কবার্তা দিয়েছে। কারণ, এটা কোনো সাধারণ ম্যাচ হতে যাচ্ছে না—জিম্বাবুয়ের খেলোয়াড়েরা প্রতিশোধ নেবে।

আর ম্যাচ জিতে জিম্বাবুইয়ানদের পুষে রাখা সেই প্রতিশোধের আগুন নিভিয়ে দিলেন সিকান্দার রাজা-ক্রেইগ আরভিনরা।

সেই সুযোগে ৬ বছর আগে জালিয়াতি প্রসঙ্গটি তুলে পাকিস্তানকে খোঁচা দেওয়ার সুযোগ হাতছাড়া করেননি জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া।

%d bloggers like this: