ArabicBengaliEnglishHindi

পঞ্চগড়-সান্তাহার রুটে দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন


admin প্রকাশের সময় : জুন ১১, ২০২২, ১:৩৫ অপরাহ্ণ / ৬৮
পঞ্চগড়-সান্তাহার রুটে দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন

মোঃ মাজহারুল ইসলাম,বোদা (পঞ্চগড়) প্রতিনিধিঃ রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, সারা দেশের ট্রেন সার্ভিস বৃদ্ধি করা হচ্ছে। প্রতিটি জেলায় রেললাইন করা হচ্ছে। রেলপথ মন্ত্রী বলেন, বর্তমান প্রধান মন্ত্রী স্বপ্নের সোনার বাংলা গড়ার চেষ্টা করে যাচ্ছে। বঙ্গবন্ধুর ঘোষিত ক্ষুদামুক্ত, দারিদ্র্যমুক্ত একটি স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে সবাই কাজ করছি। মন্ত্রী আরও বলেন, প্রধান মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশ পরিণত হবে।

তিনি গতকাল শনিবার (১১ জুন) পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে উপস্থিত থেকে দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটির প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করেন। একই সঙ্গে তিনি উদ্বোধন করেন স্টেশনের নবনির্মিত পার্কিং এরিয়া, এপ্রোচ রোড এবং দৃষ্টিনন্দন গেট। রেলওয়ের পশ্চিম অঞ্চলের ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, জেলা পরিষদ প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ প্রমূখ।

রেলমন্ত্রী বলেন, পঞ্চগড় থেকে ঢাকা এবং রাজশাহীর সঙ্গে রেলপথে যাতায়াতের জন্য আন্তঃনগর ট্রেন চালু থাকলেও বিভাগীয় শহর রংপুরের সঙ্গে রেল যোগাযোগে কোন আন্তঃনগর ট্রেন ছিলো না। এবার রংপুর এবং বগুড়া হয়ে সান্তাহারের সঙ্গে যুক্ত হলো নতুন আন্তঃনগর ট্রেন ‘দোলনচাঁপা এক্সপ্রেস। মন্ত্রী জানান, ‘দোলনচাঁপা এক্সপ্রেস’ ট্রেনটি ১৯৮৬ সালে চালু হলেও দিনাজপুর থেকে রংপুর এবং বগুড়া হয়ে সান্তাহার পর্যন্ত চলাচল করতো। ফলে পঞ্চগড় এবং ঠাকুরগাঁওয়ের মানুষ বিভাগীয় শহর রংপুরে যাতায়াতে আন্তঃনগর ট্রেন সুবিধা থেকে বঞ্চিত ছিলো।

আপনাদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এই ট্রেনটির রুট বর্ধিত করা হলো। জানা গেছে, দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেল স্টেশন থেকে প্রতিদিন সকাল ৬টায় ছেড়ে রংপুরে পৌঁছুবে ১০টা ৩৫ মিনিটে আর সান্তাহারে গিয়ে পৌঁছুবে বিকেল ৪টায়। একইভাবে সান্তাহার থেকে প্রতিদিন সকাল ১১টায় ছেড়ে এসে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেল স্টেশনে এসে পৌঁছুবে রাত ৮টা ২০ মিনিটে। এই ট্রেনে পঞ্চগড় থেকে সান্তাহারের ভাড়া (শোভন চেয়ার) ৩৩৫ টাকা আর রংপুরের ভাড়া ১৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের জিএম আবদুল আউয়াল ভূঁইয়া বলেন, দোলনচাঁপা এক্সপ্রেসে ১০টি বগিতে মোট ৪৯৫টি আসন আছে। এর মধ্যে ২৭টি নন–এসি প্রথম শ্রেণির, ১৮০টি শোভন ও শোভন সাধারণ ২৮৮টি।

এ বন্যায় যতটুকু ক্ষতি হবে, সেটা পুষিয়ে নেওয়া সম্ভব হবে— কৃষিমন্ত্রী। এই কথায় আপনিকি একমত?

View Results

Loading ... Loading ...