পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ইয়োলো মাল্টা কিং ও মাল্টারিন কমলা চাষে মাসুদরানা ব্যাপক সাফল্যে ও জনপ্রিয়তায় শীর্ষে।


প্রকাশের সময় : নভেম্বর ২৫, ২০২৩, ৬:২০ অপরাহ্ণ / ১০২
পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ইয়োলো মাল্টা কিং ও মাল্টারিন কমলা চাষে মাসুদরানা ব্যাপক সাফল্যে ও জনপ্রিয়তায় শীর্ষে।

 

পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলায় শ্যামাগাঁও এলাকায় মাসুদ রানা মাল্টা কিং মাল্টারিন কমলা ও বিভিন্ন জাতের আম চাষ করে এ এলাকার সফল উদ্যোগতা হিসেবে জনপ্রিয়তায় ব্যাপক সাফল্য অর্জন করেছে।তাঁর বাগানের সুস্বাদু ও রসালো মাল্টা ও মাল্টারিন কমলা বানিজ্যিক ভিত্তিতে এযাবত ৯ টন ফল দেশের ঢাকা,খুলনা, যশোহর,সহ বিভিন্ন এলাকায় সরবরাহ করছে।

মাসুদ রানা জানান,প্রথমে এখানকার মাটি ও আবহাওয়া,ভালো জাতের চারা, সঠিক পরিচর্যা, সার ও কীটনাশক প্রয়োগে মাল্টা আবাদ ভালো হচ্ছে।বাজারে মাল্টার দাম ভালো পাওয়ায় দিন দিন এলাকার অন্যান্য চাষিরা মাল্টা চাষে উদ্ভুদ্ধ হচ্ছেন।কম খরচে ফলন ভালো ও লাভ বেশী হওয়ায় অনেকেই এই চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।৪ বছর আগে বলরামপুরের মাসুদ রানা প্রথমে ৯ একর জমির উপর ইয়োলো মাল্টাকিং,মাল্টারিন,পাকিস্তানি, ইম্পেরিয়াল,রামরঙ্গন,দার্জিলিং,অষ্ট্রেলিয়া জাতের কমলার চাষ করেছে।সাথী ফসল হিসেবে তাঁর বাগানে কিং অব চাকাপাত, চিয়াংমাই,হানিডিউ,অষ্টিন,সিমুয়াং,ব্যানানা আমও রয়েছে।

এবার সে বিভিন্ন ভ্যারাইটির আম, কমলা কমলা মিলে চারা রয়েছে প্রায় ১ লাখেরও বেশি,থাইল্যান্ডের কালো আখের চারা তৈরী করছেন প্রায় ৫ হাজার। মাসুদ রানা তাঁর নিজস্ব পুঁজি অর্থ, সঠিক পরিচর্চা ও নিজস্ব প্রচেষ্টা ও শ্রমে গোটা বাগানটি মাল্টা ও কমলার রঙে রাঙিয়েছেন সুমিষ্ট বাগানে।এলাকায় তাঁর বাগানটি সবুজ বাগানে মনোরম পরিবেশের সৃষ্টি করেছে।বর্তমানে এলাকায় ২ শত টাকায় ইয়োলো মাল্টা বিক্রি হচ্ছে।আবহাওয়া অনুকুল থাকায় তাঁর বাগানে ভালো ফলন হওয়ায় সে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মাসুদরানা এ প্রতিনিধিকে জানান, আমাদের নিজস্ব অর্থের পাশাপাশি সরকারি ভাবে ঋণ সুবিধা সহ সার্বিক সহযোগীতা পেলে উৎপাদিত মাল্টা চাষ প্রসারে ব্যাপক ভূমিকা রাখতে পারবে এ উপজেলার কৃষকেরা।