ArabicBengaliEnglishHindi

পঞ্চগড়ের বোদায় এবার ব্যাপক সরিষার চাষ মাঠে মাঠে চোখ জুড়ানো হলুদ ফুলের সমারোহ


প্রকাশের সময় : জানুয়ারি ৫, ২০২৩, ৪:৪৬ অপরাহ্ণ / ১৬২
পঞ্চগড়ের বোদায় এবার ব্যাপক সরিষার চাষ মাঠে মাঠে চোখ জুড়ানো হলুদ ফুলের সমারোহ

পঞ্চগড় প্রতিনিধি মাজহারুল ইসলাম ও বোদা উপজেলা প্রতিনিধি ওয়াসিফ জামানের পাঠানো রিপোর্টঃ- পঞ্চগড়ের বোদা উপজেলায় এবার দিগন্তজুড়ে সরিষার ব্যাপক চাষ হয়েছে।গ্রামে মাঠের পর মাঠ হলুদে সরিষার ফুলের সমারোহ।ভোজ্য তেলের মূল্যবৃদ্ধি,সরকারের নির্দেশনা,বিনামূল্য সার ও বীজ কৃষকদের মাঝে প্রনোদনা দেয়ায় এবার সরিষা চাষে ভাল ফলনের সম্ভাবনার নতুন আশায় বুক বেঁধেছেন বোদা উপজেলার কৃষকরা।বোদা উপজেলার কালিয়াগঞ্জ ইউনিয়নের

মর্জিনা বেগমের এক একর সরিষা ক্ষেত, বোদা উপজেলায় পৌর শহরে প্রামানিক পাড়ায় বোদা উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি,আসিফ বাবু,বাবুল ও আব্বাস আলী  সহ প্রায় ৫ একর সরিষা চাষ করেছেন।গ্রামে যেদিকে চোখ যায়,সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে বিস্তৃর্ণ এলাকা।

এমন চোখ জুড়ানো হলুদের মেলা প্রকৃতিকে সাজিয়েছে অপরূপ সাজে।সেই সঙ্গে কৃষকরাও এবার ভালো ফলনের সম্ভাবনা দেখছেন।সরিষা চাষীরা জানান,গত বছরে ভোজ্য তেলের মূল্য হওয়ায় এবং এবছর কৃষি অদিদপ্তর সরকারীভাবে বিনামূল্যে সার ও বীজ প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বিতরন করায় কৃষকদের সরিষা আবাদে ব্যাপক আগ্রহ বৃদ্ধি পেয়েছে। আসিফ বাবু জানান,গত বছর সরিষার ভালো দাম পাওয়ায় সরিষা চাষে আগ্রহ বেড়েছে কয়েকগুন।

এব্যাপারে বোদা কৃষি সম্প্রসারন অফিসার আল মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সরকারী নির্দেশনা, ভোজ্যতেল ঘাটতি ও বিনামূল্যে সার ও বীজ প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বিতরন করেছেন।এবার বোদা উপজেলায় সাড়ে ৮ শ,হেক্টর জমি সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে যা গত বছরের চেয়ে এবার ২ হেক্টর বেশী আবাদ হয়েছে।

কৃষি বিভাগের উদ্যোগে কৃষকরা বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় নির্ভেজাল সরিষার তেল উৎপাদনে কৃষকরা উচু জমিগুলোতে সরিষা চাষে ঝুকে পড়েছেন।যদি প্রকৃতি বিরুপ আচরন না করে তাহলে এবার তাদের বাম্পার ফলন হবে বলে আশা প্রকাশ করেন।
আগামীতে আরো সরিষা চাষ সম্প্রসারিত হবে সেই সঙ্গে কৃষকরা আর্থিকভাবে লাভবান হবেন এবং দেশ এক সময় তেল ফলন উৎপাদনে স্বয়ংসম্পুর্ন অর্জন করতে সক্ষম হবে বলে তিনি জানান।

%d bloggers like this: