ArabicBengaliEnglishHindi

নীলফামারীর সৈয়দপুর ভুট্টার বাম্পার ফলন, ভালো দামে কৃষকের স্বস্তি


প্রকাশের সময় : জুন ১৮, ২০২২, ৬:১২ পূর্বাহ্ণ / ১৪৩
নীলফামারীর সৈয়দপুর ভুট্টার বাম্পার ফলন, ভালো দামে কৃষকের স্বস্তি

নীলফামারীর সৈয়দপুর উপজেলায় সর্বত্র ভুট্টা কাটা, মাড়াই ও বিক্রির কর্মযজ্ঞ চলছে। ব্যস্ত সময় পার করছেন কৃষক, শ্রমিক ও ব্যবসায়ীরা। গত বছরের তুলনায় এবার ভুট্টার দ্বিগুণ দাম পেয়ে কৃষকের মুখে হাসি ফুটেছে।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিঘাপ্রতি খরচ হয়েছে ছয় থেকে সাত হাজার টাকা। ফলন পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৩৫ মণ। গত বছর প্রতি মণ ভুট্টার দাম যেখানে ছিল ৪৮০ থেকে ৫০০ টাকা, সেখানে চলতি বছর তা হাজার টাকা ছাড়িয়ে গেছে। ব্যবসায়ীরা এই দামে মাঠ থেকেই কাঁচা ভুট্টা কিনছেন। এতে কৃষকেরা প্রতি বিঘায় খরচ বাদে আয় করছেন ২২ থেকে ২৮ হাজার টাকা। এ ছাড়া মাড়াই যন্ত্রের মালিকেরা ভুট্টা মাড়াই করে দিতে বিঘাপ্রতি নিচ্ছেন ৬০০ টাকা। তাঁরা এক দিনে ১৫ থেকে ১৮ বিঘার ফসল মাড়াই করে ৯ থেকে ১১ হাজার টাকা আয় করছেন।

উপজেলা কৃষি কার্যালয় সূত্র জানায়, দেশে বাণিজ্যিকভাবে মাছ চাষ ও গবাদিপশু পালন বেড়েছে। এতে খাবার তৈরিতে সবচেয়ে বেশি প্রয়োজন পড়ছে ভুট্টার।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, কৃষকেরা ভুট্টা তোলামাত্র কোনো ঝামেলা ছাড়াই বাড়িতে নগদ মূল্যে বিক্রি করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনা বেগম বলেন, কৃষি অফিসের সার্বিক পরামর্শে কৃষকেরা যথাসময়ে কৃষি প্রণোদনার সার, বীজ পেয়ে ভুট্টার চাষাবাদ করেছেন। তাঁরা দ্বিগুণ দাম পেয়ে লাভবান হচ্ছেন।

%d bloggers like this: