নায়ক জসিম কে হারানোর ২৪ বছর হল


প্রকাশের সময় : অক্টোবর ৮, ২০২২, ৯:৩৩ অপরাহ্ণ / ১২৫
নায়ক জসিম কে হারানোর ২৪ বছর হল

বিনোদন প্রতিবেদক :- স্বাধীনতাযুদ্ধে অস্ত্র হাতে ছুটে গিয়েছিলেন দেশমাতৃকার মুক্তি ছিনিয়ে আনতে। দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন প্রাণপণ। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে অনেকেই যখন দেশীয় চলচ্চিত্র শিল্প বাঁচাতে শক্ত হাতে হাল ধরেন, তখন তিনিও পা রাখেন সম্ভাবনার নতুন দুয়ার খুলে দিয়ে।

শুরুটা খল অভিনেতা হিসেবে হলেও পরবর্তীকালে ঢাকাই ছবির নায়ক হয়ে আকাশছোঁয়া জনপ্রিয়তা পান। মূলত তার হাত ধরেই বদলে গিয়েছিলো ঢাকাই সিনেমার চালচিত্র। বহুমাত্রিক উপভোগ্য অ্যাকশন দৃশ্য উপহার দিয়ে তিনি জয় করে নিয়েছিলেন বাংলার মানুষের মন।

বলছিলাম চিত্রনায়ক জসিমের কথা। আজ তার ২৪তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৮ সালের ৮ অক্টোবর মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মাত্র ৪৮ বছর বয়সে মৃত্যু হয় তার। মৃত্যুর ২৪ বছর পেরিয়েও এতটুকু কমেনি তার জনপ্রিয়তা। আজও দর্শক তাকে মিস করেন। তার সিনেমা দেখতে দেখতে আক্ষেপ করে বলেন, ‘আহা! কী দুর্দান্ত অভিনেতা ছিলেন জসিম’।

চিত্রনায়ক জসিম ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার নবাবগঞ্জের বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম আবদুল খায়ের জসিম উদ্দিন।

ব্যক্তিজীবনে তিনি বিয়ে করেছিলেন চিত্রনায়িকা সুচরিতাকে। সেই সংসার খুব বেশিদিন টেকেনি। এরপর বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্রের নায়িকা পূর্ণিমা সেনগুপ্তার মেয়ে চিত্রনায়িকা নাসরিনের সঙ্গে দ্বিতীয় ঘর বাঁধেন। সেই সংসারে রাতুল, সামী ও রাহুল নামে তিন পুত্রসন্তান রয়েছে জসিমের।