ArabicBengaliEnglishHindi

নদীর দূষণরোধে সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট চালুর সুপারিশ


প্রকাশের সময় : জানুয়ারি ১৭, ২০২৩, ৫:৩১ অপরাহ্ণ / ১৪
নদীর দূষণরোধে সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট চালুর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক :- ঢাকা: নদীর দূষণ প্রতিরোধে সিটি কর্পোরেশন ও পৌরসভার তরল বর্জ্য যেসব নদীতে গিয়ে পড়ে। সেখানে সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য মো. মজাহারুল হক প্রধান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশ নেন।

কমিটি নদী রক্ষা কমিশনের নিজস্ব অফিস নির্মাণের জন্য জমি কেনা এবং নদী রক্ষা কমিশনের লক্ষ্য পূরণে যে ধরনের রিসোর্স ও আইনের সংস্কার প্রয়োজন তা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে রিপোর্ট তৈরি করার সুপারিশ করে।

কমিটি নদীর দূষণ প্রতিরোধে সিটি কর্পোরেশন, পৌরসভাগুলোর তরল বর্জ্য যেসব নদীতে গিয়ে পড়ে সেখানে সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করা ও ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর সাথে নদী রক্ষা কমিশনের অনুদানের বিষয়ে আলোচনা করার সুপারিশ করে।

এ বৈঠকে নদ-নদী বা জলাশয়ের ওপর ব্রিজ নির্মাণের ক্ষেত্রে ব্রিজের উচ্চতার বিষয়ে প্ল্যানিং কমিশনের নির্দেশনা অনুযায়ী ব্রিজ নির্মাণ নিশ্চিত করার সুপারিশ করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

%d bloggers like this: