দুই আইনজীবীকে তলব করেছে আপিল বিভাগ


প্রকাশের সময় : জানুয়ারি ৫, ২০২৪, ৪:৪৬ পূর্বাহ্ণ / ৩৪
দুই আইনজীবীকে তলব করেছে আপিল বিভাগ

হাইকোর্ট প্রতিনিধিঃ

বিচার বিভাগের মর্যাদাকে ক্ষুণ্ণ করে এমন বক্তব্য দেওয়ায় দুই আইনজীবীকে তলব করেছে আপিল বিভাগ। আগামী ১১ জানুয়ারি সশরীরে হাজির হয়ে তাদের এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ আজ বুধবার স্বপ্রনোদিত হয়ে এ তলবের আদেশ দেন। এছাড়া এ ধরনের বক্তব্য দেওয়ায় দুই আইনজীবীর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয় রুল জারি করা হয়েছে।

বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।
২ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জন কর্মসূচি পালন করছে বিএনপিসহ সরকারবিরোধী আইনজীবীরা। এ কর্মসূচীকে কেন্দ্র করে ১ জানুয়ারি প্রধান বিচারপতিকে চিঠি দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অ্যাডহক কমিটির কনভেনর অ্যাডভোকেট মোহাম্মদ মহসীন রশিদ ও সদস্য সচিব অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল।

চিঠিতে দুই আইনজীবী লিখেছেন, পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নাগরিকদের ওপর নিপীড়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। পাশাপাশি জামিনযোগ্য মামলায় জামিন না দেওয়া এবং তাড়াহুড়ো করে বিচার করায় ন্যায় বিচারকে কবর দেওয়া হয়েছে।

চিঠির এ বক্তব্য প্রধান বিচারপতিসহ দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগের বিচারপতিদের নজরে আসে। এরপরই বেলা ১২ টায় এজলাসে আসেন প্রধান বিচারপতিসহ পাঁচ বিচারপতি। এসেই স্বপ্রনোদিত হয়ে তাদের তলবের আদেশ দেন।
আপিল বিভাগ আদেশে বলেন, এই চিঠিতে যে বক্তব্য দেওয়া হয়েছে তা বিচার বিভাগের ভাবমূর্তি ও মর্যাদাকে ক্ষুণ্ণ করেছে।