ArabicBengaliEnglishHindi

দিনাজপুর স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করল বোর্ড


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২২, ২০২২, ৯:২৮ পূর্বাহ্ণ / ২২
দিনাজপুর স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করল বোর্ড
প্রতিনিধি : দিনাজপুর :-দিনাজপুর শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় স্থগিত হওয়া চার বিষয়ের পরীক্ষা গ্রহণের নতুন সময়সূচি প্রকাশ করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড। আজ বৃহস্পতিবার দুপর সাড়ে ১২টায় বোর্ডের চেয়ারম্যান কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সূচি প্রকাশ করা হয়েছে।

নতুন সময়সূচি অনুযায়ী গণিত (১০৯) কোর্সের পরীক্ষা ২২ সেপ্টেম্বরের পরিবর্তে অনুষ্ঠিত হবে আগামী ১০ অক্টোবর। কৃষিশিক্ষা (তত্ত্বীয়) (১৩৪) বিষয়ের পরীক্ষা ২৫ সেপ্টেম্বরের পরিবর্তে ১১ অক্টোবর, পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) (১৩৬) বিষয়ের পরীক্ষা ২৪ সেপ্টেম্বরের পরিবর্তে ১৫ অক্টোবর এবং রসায়ন (তত্ত্বীয়) (১৩৭) বিষয়ের পরীক্ষা ২৬ সেপ্টেম্বরের পরিবর্তে ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১০ থেকে ১৫ অক্টোবরের পরিবর্তে ১৬ থেকে ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে।

গত মঙ্গলবার রাতে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। বিষয়টি জানাজানি হলে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ গতকাল বুধবার সকালে ওই বিষয়ের পরীক্ষা স্থগিত ঘোষণা করে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক মানিক হোসেন বলেন, গতকাল থেকে প্রশ্নপত্র ছাপানোর কাজ শুরু হয়েছে। মোট ৭২ সেট নতুন প্রশ্ন তৈরি হবে। ছাপানো শেষ হলে বোর্ডের প্রতিনিধি যাচাই–বাছাই করবেন। ২৬ সেপ্টেম্বর বিজি প্রেস কর্তৃপক্ষ জেলা প্রশাসকের প্রতিনিধির কাছে প্রশ্নপত্র হস্তান্তর করবে। পরে পর্যায়ক্রমে জেলা প্রশাসন কার্যালয় থেকে নিয়ম অনুযায়ী প্রশ্নপত্র সংশ্লিষ্ট উপজেলায় যাবে। তিনি আরও বলেন, পুরোনো প্রশ্নপত্রগুলো বাতিলের প্রক্রিয়া চলমান। নতুন ৭২ সেট প্রশ্নপত্র তৈরিতে বোর্ডের ৩০ লক্ষাধিক টাকা বাড়তি খরচ হবে।