ArabicBengaliEnglishHindi

টানা বর্ষণে পানির নীচে বাদাম ক্ষেত, সঠিক সময়ে তুলতে না পারলে ক্ষতির আশঙ্কা


admin প্রকাশের সময় : জুন ১৩, ২০২২, ৯:২৮ পূর্বাহ্ণ / ৬৭
টানা বর্ষণে পানির নীচে বাদাম ক্ষেত, সঠিক সময়ে তুলতে না পারলে ক্ষতির আশঙ্কা
মাজহারুল ইসলাম পঞ্চগড় প্রতিনিধিঃ- এবছর পঞ্চগড়ের বোদা উপজেলায় আগাম বর্ষা ও টানা বৃষ্টি বর্ষনে পানির নীচে তলিয়ে গেছে বাদাম ক্ষেত,আমন ধানের বীজতলা ও কিছু নামিলা বোরো ধান ক্ষেত।ফলে কৃষকরা হতাশা ও দিশেহারা হয়ে পড়েছেন।
জানা গেছে,বোদা উপজেলার তেপুখুরিয়া ইউনিয়ন,সাকোয়া চন্দনবাড়ী ও বোদা ইউনিয়নের ইতিমধ্যে অনেকেরই শত শত বিঘার বাদাম ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে।এসব বাদাম ক্ষেত পানির নীচে তলিয়ে যাওয়ার কারনে বাদাম ফল হলুদ ও বিবর্ণ বিনিষ্ট হতে চলেছে।সঠিক সময়ে এসব ক্ষেত তুলতে না পারলে অর্থনৈতিকভাবে চরম ক্ষতির আশংকা করছেন চাষীরা।
এ বছর এএলাকার মাটি ও আবহাওয়া অনুকুল থাকায় বাদাম ভুট্টা ও বোরো ধানের বাম্পার ফলন হলেও ঘন ঘন বৃষ্টি হওয়ায় এবং পানির নীচের বাদাম তলিয়ে যাওয়া কারণে  ফসলের দানা হলদে রং ধারন করেছে।ফলে সঠিক বাজার মূল্য পাবেনা বলে আশংকা করছেন কৃষককুল।সাকোয়া ইউনিয়নের গিদালপাড়া গ্রামের মোজাম্মেল হক বলেন,এবছর সে ৫ একর জমিতে বাদাম চাষ করেছে কিন্তু এখনো অর্ধ্যেক পানিতে তলিয়ে আছে।আকাশে রোদও নেই চাষীরা বাদাম তুলতে পারছেনা।বোদা পৌর এলাকার তিতোপাড়া গ্রামের আমিনুল ও খাদেমুল জানান,তাদের দু’জনের প্রায় দশ বিঘা বাদাম চাষ করলেও এখনো পানির নীচে তলিয়ে আছে। বাদামের ফসল দানা এখনো পরিপুষ্ট  হয়নি। এরমধ্যে পানিতে ডুবে নষ্ট হচ্ছে।চন্দন বাড়ীর বাবুল ও সেরাজুলের ক্ষেতের একই অবস্থা।মাড়েয়া বামন হাট ইউনিয়নের ও চন্দনবাড়ী ইউনিয়ের অধিকাংশ বাদাম ক্ষেতে  চাষীদের একই অবস্থা।
 বোদা উপজেলা কৃষি অফিসার আল মামুর অর রশিদ জানান,এবছর বোদা উপজেলায় ৩ হাজার হেক্টর জমি লক্ষ্যমাত্রার চেয়েও ২শত হেক্টর বেশী জমিতে বাদাম চাষ হয়েছে এবং বাদাম ও ভুট্টার বাম্পার ফলন হলেও কয়েকদিনের ভারী বর্ষনে বাদাম ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে।সঠিক সময়ে বাদাম তুলতে না পারলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে।

এ বন্যায় যতটুকু ক্ষতি হবে, সেটা পুষিয়ে নেওয়া সম্ভব হবে— কৃষিমন্ত্রী। এই কথায় আপনিকি একমত?

View Results

Loading ... Loading ...