ঝরলো ৬৩ প্রাণ অক্টোবরের প্রথম সপ্তাহে সড়কে


প্রকাশের সময় : অক্টোবর ৭, ২০২২, ৭:৫০ অপরাহ্ণ / ১১৬
ঝরলো ৬৩ প্রাণ অক্টোবরের প্রথম সপ্তাহে সড়কে

নিজস্ব প্রতিবেদক:- আকাশ-সড়ক-রেল ও নৌপথে দুর্ঘটনারোধে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য রোডে’র প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। প্রতিবেদনটি করা হয় ১ থেকে ৭ অক্টোবর বিকেল ৪টা পর্যন্ত সড়ক দুর্ঘটনা নিয়ে।

চলতি বছর অক্টোবরের প্রথম সপ্তাহে সারাদেশে ৩২২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬৩ জনের। আর ২৪৪ জন আহত হয়েছেন।

সংগঠনটি বলছে, শুধুমাত্র ৭ অক্টোবর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে।

এসব দুর্ঘটনা কেবলমাত্র বেপরোয়াভাবে যানবাহন চালানোর কারণে ঘটছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। দুর্ঘটনারোধে বেশ কয়েকটি পরামর্শ দিয়েছে সেভ দ্য রোড।

এগুলো হলো বিআরটিএ’র ম্যাজিস্ট্রেট টিমকে সক্রিয় করা। ফিটনেসবিহীন বাস যেন সড়কে না নামতে পারে এ জন্য ডিপোগুলো পরিদর্শন করা। চালকের লাইসেন্স আছে কি না তা তদারকি করা। বেপরোয়া গতিরোধে স্পিডগান, সড়কে সিসিটিভি, মোটরসাইকেল লেন ও পুলিশবুথ স্থাপন করা। বাস-ট্রাকসহ সব পরিবহনে গতি নির্ধারণ করে দেওয়।
সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা বলেন, সড়কে মৃত্যুর নেপথ্য নায়ক মূলত তারাই, যারা দায়িত্ব পালন না করে অপরাধ-দুর্নীতি করে বছরে একবার বা দুবার সড়কে নেমে জনগণের জীবন নিয়ে তামাশা করে। তাদেরকে ‘না’ বলে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানাবো বাংলাদেশের সড়ককে দুর্ঘটনামুক্ত করতে।
২০০৭ সালের ২৮ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আত্মপ্রকাশ করে স্বেচ্ছাসেবী ও গবেষণাধর্মী সংগঠন সেভ দ্য রোড