ArabicBengaliEnglishHindi

গ্রাম পুলিশদের আরো কয়েকধাপ বেতন ভাতা বাড়ল, আলোর মুখ দেখল গ্রাম পুলিশরা


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২২, ২০২২, ১২:০৬ অপরাহ্ণ / ৫০
গ্রাম পুলিশদের আরো কয়েকধাপ বেতন ভাতা বাড়ল, আলোর মুখ দেখল গ্রাম পুলিশরা

মাজহারুল ইসলাম পঞ্চগড় প্রতিনিধিঃ- দীর্ঘ প্রতিক্ষা অবহেলা আর আন্দোলন সমাবেশের পর বর্তমান সরকারের আমলে সারা দেশে প্রায় ৪৭ হাজার গ্রাম পুলিশদের বেতন-ভাতা বাড়ল বলে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি সুপারিশ বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের বিবেচনাধীন রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্রটি জানায়, শিগগিরই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ দফাদার সদস্যদের বেতন-অবসর ভাতা ১৫ থেকে ২৩৩ শতাংশ পর্যন্ত বাড়ানোর সুপারিশ করা হয়েছে। গ্রাম পুলিশদের বেতন বাড়ানোর প্রস্তাব করা হলেও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানি একই থাকছে।

বর্তমানে দেশের ক্ষুদ্রতম প্রশাসনিক ইউনিট হিসেবে মোট ৪ হাজার ৫৭৬টি ইউনিয়ন পরিষদ রয়েছে। প্রতিটি ইউনিয়ন পরিষদের অধীনে ১০ জন করে গ্রাম পুলিশ কর্মরত আছেন। তাদের মধ্যে একজন দফাদার এবং নয়জন মহল্লাদার পদে রয়েছেন।

ইউনিয়ন পরিষদের দফাদারদের বেতন ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ৫০০ টাকা করা হচ্ছে। এর ফলে তাদের বেতন বাড়ছে ২১ দশমিক ৪৩ শতাংশ। তাদের অবসর ভাতা ৬০,০০০ টাকা থেকে বাড়িয়ে ২,০০,০০০ টাকা করা হয়েছে। এক্ষেত্রে তাদের অবসর ভাতা বাড়ছে ২৩৩ শতাংশ।

আর একজন মহল্লাদারের বেতন ৬৫০০টাকা থেকে বাড়িয়ে ৭৫০০ টাকা করা হয়েছে। তাদের বেতন বাড়ছে ১৫ দশমিক ৩৮ শতাংশ। তাদের অবসর ভাতা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১,৫০,০০০ টাকা করা হয়েছে। অর্থাৎ তাদের অবসর ভাতা বাড়ছে ২০০ শতাংশ।

গ্রাম পুলিশ সদস্যরা তাদের বেতনের ৫০ শতাংশ পাবেন সরকারি কোষাগার থেকে এবং বাকিটা দেবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ।