ArabicBengaliEnglishHindi

গাজীপুরে সড়ক-মহাসড়কে ‘হরতালের চিত্র’, ভোগান্তি যাত্রীদের


প্রকাশের সময় : ডিসেম্বর ১০, ২০২২, ১:৩৪ অপরাহ্ণ / ১৬
গাজীপুরে সড়ক-মহাসড়কে ‘হরতালের চিত্র’, ভোগান্তি যাত্রীদের

গাজীপুর প্রতিনিধি:- ডায়রিয়া আক্রান্ত শিশুকে নিয়ে মহাখালী হাসপাতালের উদ্দেশে রওয়ানা হওয়া হাজেরা খাতুন বলেন, “পুলিশ অটোও চলতে দিচ্ছে না। হাসপাতালে কিভাবে যাবো বুঝতেছি না। “

ঢাকায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে শনিবার ভোর থেকেই গাজীপুরে সড়ক-মহাসড়কগুলোয় যেন ‘হরতালের পরিস্থিতি’ বিরাজ করছে। কিছু ট্রাক বা পণ্যবাহী গাড়ি চলাচল করলেও যাত্রীবাহী বাস-মিনিবাস একেবারেই দেখা যাচ্ছে না। পরিবহন সংকটে পোশাক শ্রমিক ও সাধারণ যাত্রীরা পড়েছেন ভোগান্তিতে।

মোটরসাইকেল বা প্রাইভেট কার জাতীয় ছোট গাড়ি চলাচলেও বেশ কড়াকড়ি চলছে। মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশের বিভিন্ন চেকপোস্টে এসব গাড়িতে চলছে তল্লাশি।

ঢাকা-শেরপুর রুটে চলাচলকারী দোলা এন্টারপ্রাইজের বাস চালক আব্দুল মান্নান জানান, শেরপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে ভালোভাবেই বাস চলছিল। কিন্তু শনিবার ভোরে গাজীপুরের ভোগড়া বাইপাস মোড়ে পৌঁছালে পুলিশ গাড়ি থামিয়ে সব যাত্রীকে নামিয়ে দেয়।

ঢাকা-জামালপুর রুটে চলাচলকারী নাহিদ এন্টারপ্রাইজের বাস চালক মো. বাবু মিয়াও জানান একই কথা, তিনিও ঢাকায় যাওয়ার পথে পুলিশি বাধার মুখে গন্তব্যে যেতে পারেননি।

ডায়রিয়া আক্রান্ত আট মাসের শিশুকে নিয়ে মহাখালী আইসিডিডিআর,বি হাসপাতালে যাওয়ার জন্য রওয়ানা হয়েছিলেন গাজীপুর সদরের মনিপুর এলাকার হাজেরা খাতুন। অতি কষ্টে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত পৌঁছেছেন।

সেখানে সিএনজি চালিত এক অটোরিকশায় অসুস্থ শিশুকে কোলে নিয়ে বসে থাকা এই নারী বলেন, “বাস-গাড়ি সংকটে পাঁয়ে হেঁটে ভোগড়া বাইপাস মোড় পর্যন্ত আসছি। এখন পুলিশ অটোও চলতে দিচ্ছে না। হাসপাতালে কিভাবে  যাবো বুঝতেছি না।”

এ অবস্থায় কোলের শিশুকে নিয়ে চরম দুঃশ্চিন্তার মধ্যে আছেন বলে জানান তিনি।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় অংশগ্রণের জন্য বৃহস্পতিবার অফিস সেরে গ্রামের বাড়ি ময়মনসিংহের ভালুকায় গিয়েছিলেন টঙ্গীর বাদাম এলাকার তামিসনিয়া ফ্যাশনের শ্রমিক সুমন মিয়া।

তিনি বলেন, “শনিবার ভোরে ময়মনসিংহ থেকে টঙ্গীর উদ্দেশ্যে রওনা হয়ে বিপাকে পড়ি। ছোট-খাটো বিভিন্ন যানবাহনে গাজীপুরের চান্দনা চৌরাস্তায় পৌঁছি। সেখানেই সকাল ৯টা বেজে গেছে। কখন অফিসে পৌঁছাতে পারবো তা অনিশ্চিত।”

গাজীপুরে সড়ক-মহাসড়কে ‘হরতালের চিত্র’, ভোগান্তি যাত্রীদের

বাসের অপেক্ষায় ভোগড়া বাইপাসে দাঁড়িয়ে ছিলেন টঙ্গীর গাজীপুরার সাতাইশ এলাকার হ্যান্ডি ক্রাফট বিউটি এন্ড ফ্যাশনের কর্মী খাইরুন্নাহার। এই নারী  বলেন, “সড়কে যেন হরতাল চলছে। অফিসে যাওয়ার গাড়ি পাচ্ছি না। সকাল ৭টা থেকে বাসের জন্য অপেক্ষা করছি। এখন ৯টা বেজে গেছে, কিন্তু কোনো গাড়ি পাচ্ছি না।”

একই কথা বলেন গাজীপুর মহানগরের কোনাবাড়ির বাসিন্দা নুরে আলম। তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার গড়গড়িয়া মাস্টারবাড়ি এলাকার এসএম সোর্সিং কারখানায় যেতে পারেননি। গাজীপুর মহানগরীর কড্ডা এলাকায় তিনি গাড়ির জন্য অপেক্ষা করছিলেন।  তিনিও বলেন, “মহাসড়কে যেন অঘোষিত হরতাল চলছে।”

গাজীপুর মহানগর পুলিশের (ট্রাফিক বিভাগ) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার অশোক কুমার পাল জানান, সড়ক-মহাসড়কে যানবাহন কম চলছে। তারা চেকপোস্টে তল্লাশি ও যানবাহন চলাচলে কোনো বাধা দিচ্ছেন না।

গাজীপুর মহানগরের বাসন থানার ওসি আব্দুল মালেক খসরু বলেন, যাত্রীবাহী গাড়ি চলাচলে তারা কোনো ধরনের বাধা দিচ্ছেন না, যানবাহনের মালিকরাই গাড়ি কমিয়ে দিয়েছেন।

একই চিত্র চলছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কোনাবাড়ি ও চন্দ্রা এলাকায়।

গাজীপুর থেকে রাজধানীর প্রবেশ মুখ শ্রীপুর উপজেলার জৈনাবাজার, গাজীপুর মহানগরের টঙ্গী ও কালিয়াকৈর উপজেলার চন্দ্রা মোড়সহ মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানে পুলিশের চেকপোস্টে তল্লাশি কার্যক্রম চলছে।

গাজীপুরে সড়ক-মহাসড়কে ‘হরতালের চিত্র’, ভোগান্তি যাত্রীদের

গাজীপুর জেলা সড়ক পরিবহণ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি সুলতান আহমেদ সরকার জানান, ঢাকায় বিএনপি’র সমাবেশকে সামনে রেখে তাদের গাড়ি বন্ধ করার কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে রাস্তায় যাত্রীর সংখ্যা কমে যাওয়ায় হয়তো বাস কম চলছে।

%d bloggers like this: