উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত বেড়ে ৪০ নেপালে 


প্রকাশের সময় : জানুয়ারি ১৫, ২০২৩, ৫:১১ অপরাহ্ণ / ৮০
উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত বেড়ে ৪০ নেপালে 

আন্তর্জাতিক ডেস্ক :- নেপালের পোখারায় উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে অন্তত ৪০ জনের প্রাণহানি ঘটেছে। রোববার (১৫ জানুয়ারি) সকালে এই দুর্ঘটনা ঘটে।

নেপালের বিমান চলাচল কর্তৃপক্ষ এই খবর দিয়েছে।
রয়টার্স জানিয়েছে, শত শত উদ্ধারকর্মী পাহাড়ি এলাকায় উদ্ধারের কাজ চালিয়ে যাচ্ছেন, যেখানে ইয়েতি এয়ারলাইন্সের অভ্যন্তরীণ যাত্রীবাহী উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে।

নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জগন্নাথ নিরুলা রয়টার্সকে বলেন, উদ্ধার কার্যক্রম চলছে। তিনি জানান, আবহাওয়া পরিষ্কার ছিল।

স্থানীয় একটি টিভি চ্যানেলে দেখানো হয়েছে, ঘটনাস্থল থেকে কালো ধোঁয়া উড়ছে। উদ্ধারকর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন। আশপাশে জনতা ভিড় করেছেন। তারা উড়োজাহাজটির ভাঙা অংশ সংগ্রহ করছেন।

বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটিতে পাঁচজন ভারতীয়, চারজন রাশিয়ান, একজন আইরিশ, দুইজন দক্ষিণ কোরিয়ান, একজন অস্ট্রেলিয়ান, একজন ফ্রেঞ্চ এবং একজন আর্জেন্টিনিয়ান নাগরিক ছিলেন বলে জানিয়েছে নেপাল এয়ারপোর্ট কর্তৃপক্ষ।

টুইন ইঞ্জিনের এটিআর ৭২ মডেলের উড়োজাহাজটি ইয়েতি এয়ারলাইন্সের। এই এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বার্তাউলা বলেন, ৭২ আরোহীর মধ্যে চারজন ক্রু সদস্য ছিলেন।

বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটি ১৫ বছরের পুরোনো। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট র‍্যাডার২৪ এই তথ্য জানিয়েছে। এটিআর ৭২ টুইন ইঞ্জিন টারবোপ্রপ উড়োজাহাজটি এয়ারবাস ও ইতালির লিওনার্দোর যৌথ উদ্যোগে নির্মিত।

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল জরুরিভাবে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন বলে দেশটির এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।