আবহাওয়া অধিদপ্তর জানালো, আসছে শৈত্যপ্রবাহ।


প্রকাশের সময় : জানুয়ারি ১৬, ২০২৪, ২:১৪ পূর্বাহ্ণ / ৩৩
আবহাওয়া অধিদপ্তর জানালো, আসছে শৈত্যপ্রবাহ।

নিজস্ব প্রতিনিধিঃ এর আগে নতুন বছরের শুরুতেই প্রথম শৈত্যপ্রবাহ হানা দেয়ার সময় থেকেই ধীরে ধীরে জেঁকে বসতে শুরু করে শীত। সঙ্গে নিচে থামতে থাকে তাপমাত্রার পারদ। এতে কনকনে শীতে সর্বত্রই বাড়ে ভোগান্তি।

তবে বর্তমান পরিস্থিতির মাঝেই নতুন করে দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি জানিয়েছে, শৈত্যপ্রবাহের দাপট কিছুটা কমে আসলেও এখনই রেহাই মিলছে না। কিছুদিন পরেই ধেয়ে আসছে আরও একটি শৈত্যপ্রবাহ।

সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বরিশালে, ৯ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় আজ সর্বনিম্ন ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সূর্যের উঁকি দেয়ার পর শীত কিছুটা কম অনুভূত হলেও আজ থেকে দু-তিন দিন পরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারপর আবার হানা দেবে শৈত্যপ্রবাহ। ফলে তখন ফের তীব্র শীত অনুভূত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ১৮ থেকে ১৯ জানুয়ারির মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই বৃষ্টিপাত হলে ঘন কুয়াশা কেটে সূর্যের দেখা মিলবে। ২০ জানুয়ারির পর আবারও একটি শৈত্যপ্রবাহ হানা দিতে পারে। তবে শীতলতম মাস জানুয়ারিতে অতি বা তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা কম।

এদিকে, আগামী তিন দিনের (৭২ ঘণ্টা) পূর্বাভাসে সারাদেশেই মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা থাকতে পারে বলে পূর্বাভাস বলা হয়েছে। এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত স্থায়ী হতে পারে। সেই সঙ্গে আগামী তিন দিনে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও দেশের কোথাও কোথাও দিনেও ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

অন্যদিকে,মাদারীপুর, গোপালগঞ্জ, দিনাজপুর, বরিশাল ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা সময়ের সঙ্গে সঙ্গে কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।