আট‌টি শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরায় মুস‌লিম শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ


প্রকাশের সময় : জুন ২, ২০২২, ১১:৪৫ পূর্বাহ্ণ / ৪০৬
আট‌টি শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরায় মুস‌লিম শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ

ম‌মিন মিল্লাত, রংপুর । 

 আট‌টি শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরায় মুস‌লিম শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ তদন্ত করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে নেওয়া ব্যবস্থা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ আহসান ও ইলিয়াছ আলী মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

পরে আইনজীবী মোহাম্মদ আহসান প্রথম আলোকে বলেন, বোরকা পরায় আটটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ তদন্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানিয়ে ৬০ দিনের মধ্যে শিক্ষাসচিব ও স্বরাষ্ট্রসচিবকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ১১ আগস্ট শুনানির পরবর্তী তারিখ রেখেছেন আদালত।

বোরকা পরায় স্কুলছাত্রী ও অভিভাবক হয়রানির ঘটনা নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে ২০১৯ সালে হাইকোর্টে রিট করেন দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যেনাত পত্রিকার সম্পাদক আল্লামা মোহাম্মদ মাহবুব আলম।

আগের রিটের সূত্র ধরে বোরকা পরায় শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে গত মাসে সবশেষ আবেদনটি করা হয়।

রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে একই বছরের ১ জুলাই হাইকোর্ট রুল দেন। রুলে নির্ধারিত স্কুলড্রেসের ওপর বোরকা পরায় বিভিন্ন স্কুল ও কলেজে মুসলিম শিক্ষার্থীদের হয়রানি করা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।