ArabicBengaliEnglishHindi

আইএমএফকে জানাল বাংলাদেশ ব্যাংক নানা চ্যালেঞ্জ সম্পর্কে


প্রকাশের সময় : জানুয়ারি ১৫, ২০২৩, ৪:৫৬ অপরাহ্ণ /
আইএমএফকে জানাল বাংলাদেশ ব্যাংক নানা চ্যালেঞ্জ সম্পর্কে

নিজস্ব প্রতিবেদক :- ঢাকা: দেশের মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রা বাজারে অস্থিরতা, ব্যাংক খাতে তারল্য সংকটসহ বিদ্যমান নানা চ্যালেঞ্জ সম্পর্কে ঢাকায় সফররত আন্তর্জাতিক মুদ্রা তহিবলের (আইএমএফ) প্রতিনিধিদলকে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১৫ জানুয়ারি) সকালে আইআইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্তইনেত মনসিও সায়েহের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকে বৈঠকে বসে।

এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আ. রউফ তালুকদার, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট নির্বাহী পরিচালক ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা ।

সোয়া এক ঘণ্টার বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র জানান, করোনা পরবর্তী সময়ে অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশের নেওয়া উদ্যোগগুলোর প্রশংসা করেছে আইএমএফ।

বৈঠকে আইএমএফ বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক খাতের সক্ষমতার জন্য বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে।

গত বছরের জুলাই মাসে আইএমএফের কাছে থেকে ৪৫০ কোটি ডলার ঋণ সহায়তা চায় বাংলাদেশ। ঋণ দেওয়ার পূর্ব সফর হিসাবে ২৮ অক্টোবর পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করে।

এ সময় দলটি অর্থমন্ত্রী, এনবিআর চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করে। বৈঠকে ঋণ দেওয়ার ক্ষেত্রে প্রাথমিক সম্মতি জানায় আইএমএফের প্রতিনিধি দল।

শনিবার চূড়ান্ত সফরে ঢাকায় আসেন আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) সান্তোইনেত সায়েহ। সফরের প্রথম বৈঠকে বসে তিনি বসেন বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে।

%d bloggers like this: